শিরোনাম
সউদি আরবে বিদ্যুতের মূল্য ‘সংশোধিত’
প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০১৭, ১৮:০১
সউদি আরবে বিদ্যুতের মূল্য ‘সংশোধিত’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সউদি আরব সরকার সেদেশের বিদ্যুতের মূল্য ‘সংশোধন’ করেছে। সংশোধিত মূল্যহার মন্ত্রীসভায় অনুমোদিতও হয়েছে এবং তা আগামী ১ জানুয়ারি থেকে বলবৎ হবে।


সউদি আরবের ইলেক্ট্রিসিটি অ্যান্ড কোজেনারেশন অথরিটি (ইসিআরএ) মঙ্গলবার এ খবর দিয়েছে।


সংশোধিত মূল্যহার অনুযায়ী আবাসিক গ্রাহকদের প্রতি মাসে ১-৬০০০ কিলোওয়াট/ঘণ্টা বিদ্যুৎ ব্যবহারের জন্য ব্যয় হবে প্রতি কিলোওয়াটে ১৮ হালালা বা ১৮ পয়সা।


বাণিজ্যিক গ্রাহকদের প্রতি মাসে ১-৬০০০ কিলোওয়াট/ঘণ্টা বিদ্যুৎ ব্যবহারের জন্য ব্যয় হবে প্রতি কিলোওয়াটে ২০ হালালা বা ২০ পয়সা। তবে ৬০০০ কিলোওয়াট/ঘণ্টার বেশি বিদ্যুৎ ব্যবহারের জন্য ব্যয় হবে প্রতি কিলোওয়াটে ৩০ হালালা।


কৃষিক্ষেত্রে কিংবা অলাভজনক সংস্থা, ফাউন্ডেশন ও দাতব্য প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রতি মাসে ১-৬০০০ কিলোওয়াট/ঘণ্টা বিদ্যুৎ ব্যবহারের জন্য ব্যয় হবে প্রতি কিলোওয়াটে ১৬ হালালা। তবে বিদ্যুৎ ব্যবহার ৬০০০ কিলোওয়াট/ঘণ্টা ছাড়িয়ে গেলে প্রতি কিলোওয়াটে ২০ হালালা বিল বাবদ দিতে হবে।


এছাড়া বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি স্কুলকে প্রতি মাসে প্রতি কিলোওয়াট/ঘণ্টা বিদ্যুৎ ব্যবহারের জন্য দিতে হবে প্রতি কিলোওয়াটে ২১ হালালা। শিল্প খাতে এ হার হবে ১৮ হালালা এবং সরকারি খাতে ৩২ হালালা।


ইসিআরএ বলেছে, এ পদক্ষেপ আমাদের অর্থনৈতিক দক্ষতা বাড়াবে এবং ক্রমেই আমাদের অর্থনৈতিক উন্নয়নের চালিকাশক্তি হতে থাকা তেলবহির্ভূত খাতকে জোরদার করবে। এছাড়া এতে আমাদের প্রাকৃতিক সম্পদের ব্যবহারও যৌক্তিক পর্যায়ে নেমে আসবে। সূত্র : সউদি গেজেট


বিবার্তা/হুমায়ুন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com