শিরোনাম
লাইবেরিয়ার নতুন প্রেসিডেন্ট সাবেক ফুটবল তারকা
প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০১৭, ১৯:১৬
লাইবেরিয়ার নতুন প্রেসিডেন্ট সাবেক ফুটবল তারকা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফুটবলার জর্জ উইয়া লাইবেরিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় পর্যায়ে জয়ী হয়েছেন। দু'টি গৃহযুদ্ধের পর পশ্চিম আফ্রিকার দেশটিতে এই প্রথমবার গণতান্ত্রিকভাবে ক্ষমতা হস্তান্তর ঘটতে চলেছে।


লাইবেরিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনের রান-অফ পর্যায়ে জর্জ উইয়াভাইস প্রেসিডেন্ট জোসেফ বোয়াকাই-এর বিরুদ্ধে জয়লাভ করেছেন। ৯৮ দশমিক ১ শতাংশ ভোট গণনার পর দেখা যায়, উইয়া ৬১ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছেন।


আগামী মাসে উইয়া এলেন জনসন সারলিফ-এর উত্তরাধিকারী হিসেবে লাইবেরিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব নেবেন। সেটাই হবে ১৯৪৪ সাল যাবৎ দেশটিতে প্রথম গণতান্ত্রিক ক্ষমতা হস্তান্তর৷ সারলিফ ছিলেন আফ্রিকার প্রথম নির্বাচিত মহিলা রাষ্ট্রপ্রধান; ২০১১ সালে তিনি যুগ্মভাবে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন৷


১০ অক্টোবর অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম পর্যায়ে উইয়া সর্বাধিক ভোট পেলেও জয়ের জন্য প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট পাননি।


প্রথম পর্বের ভোটানুষ্ঠান নিয়ে নির্বাচন কমিশনের বিরুদ্ধে এক পর্যায় মামলার কারণে দ্বিতীয় পর্যায়ের ভোট অনুষ্ঠানে বেশ কয়েক সপ্তাহ দেরি হয়ে যায়। দ্বিতীয় পর্যায়ের ভোটে সেই সব অভিযোগের বেশ কয়েকটির সমাধান করা হয়েছে।


যাবতীয় বিলম্ব সত্ত্বেও গোটা নির্বাচনে কোনো বড় সংঘর্ষ ঘটেনি এবং পুরোপুরি আস্থাভাজন নির্বাচন সম্পন্ন হয়েছে বলে পর্যবেক্ষকরা সপ্রশংস মন্তব্য করেছেন।


দারিদ্র্য থেকে খ্যাতি ও ক্ষমতার শীর্ষে


পিএসজি, এসি মিলান ও চেলসির মতো ইউরোপের সেরা ফুটবল ক্লাবগুলোর হয়ে খেলেছেন ৫১ বছর বয়সি উইয়া। তিনিই একমাত্র আফ্রিকান, যিনি ফিফার ‘ওয়ার্ল্ড প্লেয়ার অফ দ্য ইয়ার' খেতাব জয় করেছেন।


রাজনীতিতে পদার্পণ করার পর উইয়া ২০০৫ সালের রান-অফ ভোটে সারলিফের কাছে পরাজিত হন। ২০১১ সালে ভাইস প্রেসিডেন্ট হবার চেষ্টায়ও ব্যর্থ হন তিনি। ২০১৪ সালের ডিসেম্বর মাসে অবশ্য লাইবেরিয়ার সেনেটের সদস্য নির্বাচিত হন।


রাজধানী মনরোভিয়ার একটি বস্তিতে বেড়ে ওঠেন জর্জ উইয়া। তাঁর দৃষ্টান্ত বিশেষ করে তরুণ লাইবেরীয়দের উদ্বুদ্ধ করেছে। তারা মনে করে, উইয়া দেশের জনগণের প্রয়োজন-অপ্রয়োজনের কথা বোঝেন৷


অপরদিকে সমালোচকদের মতে উইয়ার রাজনীতির অভিজ্ঞতা সীমিত৷ এছাড়া উইয়া যে দণ্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধী চার্লস টেলরের সাবেক স্ত্রী জুয়েল হাওয়ার্ড টেলরকে তাঁর ভাইস প্রেসিডেন্সিয়াল রানিং মেট মনোনীত করেছেন, তা-ও অনেকের পছন্দ হয়নি।


বিক্ষুব্ধ ইতিহাস, ভবিষ্যতের আশা


আফ্রিকার প্রাচীনতম প্রজাতন্ত্র লাইবেরিয়া। মার্কিন যুক্তরাষ্ট্র ও ক্যারিবিয়ান থেকে মুক্তি পাওয়া ক্রীতদাসরা ১৮৪৭ সালে দেশটি প্রতিষ্ঠা করে। কিন্তু আধুনিক যুগে লাইবেরিয়ার ইতিহাস হলো এক রক্তাক্ত ইতিহাস: ১৯৮৯ থেকে ২০০৩ সালের মধ্যে লাইবেরিয়ায় পর পর যে দু'টি গৃহযুদ্ধ ঘটে, তাতে আনুমানিক আড়াই লাখ মানুষ প্রাণ হারান।


২০০৫ সালে সারলিফ সরকার ক্ষমতায় এসে দেশটিকে যুদ্ধ ও ধ্বংসের হাত থেকে মুক্ত করেন। কিন্তু তিনি দুর্নীতি ও দারিদ্র্যের অবসান ঘটাতে ব্যর্থ হন বলে সমালোচকদের অভিযোগ।


উইয়া রাস্তাঘাট তৈরি, চাকুরি সৃষ্টি ও দেশের সামগ্রিক উন্নয়নের প্রতিশ্রুতি দিয়েছেন। সূত্র : রয়টার্স ও এএফপি


বিবার্তা/হুমায়ুন/সোহাগ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com