শিরোনাম
হায়দরাবাদে ভিক্ষুকের খোঁজ দিলেই পুরস্কার!
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০১৭, ২২:২৬
হায়দরাবাদে ভিক্ষুকের খোঁজ দিলেই পুরস্কার!
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

শহরের রাস্তায় ভিক্ষুক থাকার খোঁজ দিতে পারলেই মিলবে কড়কড়ে নগদ ৫০০ রুপির নোট। ভারতের হায়দরাবাদ শহরকে ভিক্ষুকমুক্ত করতে এমন অভিনব পুরস্কার ঘোষণা করেছে তেলেঙ্গানা কারা মন্ত্রণালয়। শহরের রাস্তা থেকে তুলে আনা ভিক্ষুকদের জন্য পুনর্বাসন কেন্দ্রও খোলা হয়েছে কারা মন্ত্রণালয়ের তরফে।


কারা মন্ত্রণালয়ের ডিজি ভি.কে.সিং শনিবার জানান, হায়দরাবাদ শহরের কোনো জায়গায় ভিক্ষুকদের অবস্থানের খবর থাকলে কারা মন্ত্রণালয়ের কন্ট্রোল রুমে সেই তথ্য দিতে হবে। আর তা দিতে পারলেই দেওয়া হবে ৫০০ রুপি অর্থ পুরস্কার।


ভিক্ষুকদের জন্য পুনর্বাসন কেন্দ্র, তাদের খাবার, কর্মসংস্থানের জন্য হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া বা কাউন্সেলিং এর ব্যবস্থা করা হয়েছে বলেও জানান পুলিশের ওই কর্মকর্তা। ভি.কে.সিং আরও জানান, ভিক্ষুকদের জন্য আমাদের তরফে বিভিন্ন প্যাকেজ করা হয়েছে। তাদের কেউ যদি শারীরিকভাবে দুর্বল হয় তবে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করানো হচ্ছে। আর যদি তারা শারীরিকভাবে সক্ষম হয় তবে কারাগারের মধ্যেই আসবাবপত্র তৈরিসহ অন্য ক্ষুদ্র শিল্পে কাজ দেওয়া হচ্ছে তাদের।


হায়দরাবাদ শহরে উচ্ছেদ অভিযান চালিয়ে চলতি বছরে ৭৪২ জন পুরুষ ভিক্ষুক ও ৩০০ জন নারী ভিক্ষুককে ধরা হয়েছে বলেও জানান কারা মন্ত্রণালয়ের ডিজি ভি.কে.সিং।


গত নভেম্বরে একটি আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে হায়দরাবাদে আসেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কা ট্রাম্প। সেই সফরকে কেন্দ্র করেই গত এক মাস ধরে ওই শহর থেকে ভিক্ষুক উচ্ছেদ অভিযান শুরু হয়। যদিও রাজ্য প্রশাসনের কর্মকর্তারা সেই অভিযোগ অস্বীকার করেছেন।


বিবার্তা/ডিডি/শাহনেওয়াজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com