শিরোনাম
বাংলাদেশসহ প্রতিবেশী রাষ্ট্রগুলোকে আরো কাছে চায় ভারত
প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০১৭, ০২:০১
বাংলাদেশসহ প্রতিবেশী রাষ্ট্রগুলোকে আরো কাছে চায় ভারত
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ ও নেপালসহ সীমান্তবর্তী প্রতিবেশী রাষ্ট্রগুলির সঙ্গে বাণিজ্যিক লেনদেন সহজতর করার লক্ষ্যে ভারত সরকার তাদের প্রধান মহাসড়কগুলিকে আন্তর্জাতিক বাণিজ্যিক পয়েন্টের সাথে জুড়তে চায়। এজন্য প্রায় ২৫ হাজার কোটি রুপিখরচ করবে দেশটির কেন্দ্রীয় সরকার।


রবিবার একথা জানিয়েছেন দেশটির কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী নীতিন গড়করি। এই প্রকল্পের অধীনে প্রায় ২ হাজার কিলোমিটার নতুন হাইওয়ে নির্মাণ করা হবে বলেও জানান মন্ত্রী।


গড়করি বলেন, ‘দেশের প্রধান মহাসড়কগুলিতে আন্তর্জাতিক বাণিজ্যিক পয়েন্টের সঙ্গে জুড়তে প্রায় ২ হাজার কিলোমিটার নতুন সড়ক নির্মাণ করা হবে। এর ফলে বাংলাদেশ, নেপাল, ভুটান ও মিয়ানমার মতো প্রতিবেশী দেশগুলির সাথে বাণিজ্যিক সুবিধা আরো বৃদ্ধি পাবে’।


কেন্দ্রীয় মন্ত্রী জানান, এই প্রকল্পটি কেন্দ্রের ‘ভারতমালা পরিযোজনা’র একটি অংশ। গত ২৫ অক্টোবর কেন্দ্রের মন্ত্রী পরিষদ আগামী ২০২২ সালের মধ্যে ৭ লাখ কোটি রুপি ব্যায়ে ৮৩ হাজার ৬৭৭ হাজার কিলোমিটার নতুন মহাসড়ক নির্মাণের মতো একটি মেগা প্রকল্পের বিষয়ে অনুমোদন দিয়েছে। যার মধ্যে অন্যতম ৫.৩৫ লাখ কোটি রুপির ‘ভারতমালা’ প্রকল্প’।


এই প্রকল্পের অর্থায়নের বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রী জানান, ‘ভারতমালা প্রকল্পের জন্য ২.৩৭ কোটি লাখ রুপি কেন্দ্রীয় সড়ক তহবিল থেকে আসবে, ২.০৫ লাখ কোটি রুপি বাজার থেকে ধার করা হবে, ৩৪ হাজার কোটি রুপি মহাসড়ক প্রকল্পগুলির নগদীকরণ থেকে এবং ৬০ হাজার কোটি রুপি আসবে বাজেট বরাদ্দের মাধ্যমে।


বিবার্তা/ডিডি/সোহাগ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com