শিরোনাম
ভারতের লোকসভায় তিন তালাক বিরোধী বিল পাস
প্রকাশ : ২৮ ডিসেম্বর ২০১৭, ২৩:০০
ভারতের লোকসভায় তিন তালাক বিরোধী বিল পাস
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভারতের লোকসভায় পাস হয়ে গেল মুসলিম ওমেন (প্রোটেকশন অব রাইটস অন ম্যারেজ) বিল-২০১৭ বা (তাৎক্ষণিক ‘তিল তালাক’ বিরোধী বিল)।


বৃহস্পতিবার সকালে লোকসভায় এই বিল পেশ করেন দেশটির কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। এরপর বিলটি নিয়ে আলোচনা হয় সংসদে। সন্ধ্যা সাড়ে সাতটার পর কোনরকম সংশোধনী ছাড়াই ধ্বনি ভোটে পাস হয়ে যায় বিলটি। শুক্রবার বিলটিকে পাঠানো হবে রাজ্যসভায়।


তবে লোকসভায় এই বিলটি কোনরকম বাধা ছাড়াই পাস হয়ে গেলেও রাজ্যসভায় বিজেপি নেতৃত্বাধীন এনডিএ শিবিরের সংখ্যাগরিষ্ঠতা না থাকায় সেখানে বিলটিকে পাস করাতে বেগ পেতে হতে পারে শাসকদলকে। সূত্রের খবর প্রধান বিরোধী দল কংগ্রেস এই বিলটিকে সংশোধনের জন্য সংসদীয় কমিটিতে পাঠাতে পারে। সেক্ষেত্রে চলতি শীতকালীন অধিবেশনে এই বিলটি পাস হওয়ার সম্ভাবনা খুবই কম। আর এই বিলটিকে আইনে পরিণত করতে সংসদের দুইটি কক্ষেরই অনুমোদন দরকার। যদিও এদিন সকালে বিজেপি সংসদীয় কমিটির বৈঠকে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আশা প্রকাশ করে বলেছেন সব রাজনৈতিক দলের সহমতেই বিলটি সংসদে পাস হবে।


এদিন সকালে লোকসভায় বিলটি পেশ করার পর কেন্দ্রীয় আইনমন্ত্রী জানান ‘মুসলমান নারীদের অধিকার সুরক্ষিত করতেই এই বিলকে আইন তৈরি করা হচ্ছে। মন্ত্রী বলেন ‘এটা ঐতিহাসিক দিন এবং নারীদের ক্ষমতায়ণ, সম্মান ও অধিকারের ক্ষেত্রে এটা একটা তাৎপর্যপূর্ণ পদক্ষেপ’। রবি শঙ্কর প্রসাদ এও জানান ‘এই বিলটি নারীদের ন্যায়বিচার ও তাদের প্রতি সম্মানের, এটা কোন নির্দিষ্ট ধর্ম বা সম্প্রদায়ের নয়’।


প্রস্তাবিত এই বিলে বলা হয়েছে তাৎক্ষণিক তিন তালাক দিলে অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ দায়ের পর জামিন অযোগ্য ধারায় মামলা দায়ের হবে। এক্ষেত্রে অভিযুক্ত ব্যক্তির সর্বোচ্চ তিন বছর সাজা ভোগ করতে হতে পারে। স্ত্রী’কে তিন তালাক দিলে খরচ স্বামীকেই বহন করতে হবে। এমনকি সন্তানের ভরণপোষণের দায়িত্বও স্বামীকে নিতে হবে। বিবাহ বিচ্ছেদের পর নাবালক-নাবালিকা সন্তানের দায়িত্ব সরাসরি মায়ের হাতে তুলে দেয়া হবে। জম্মু-কাশ্মীর ছাড়া দেশের সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে এই তিন তালাক আইন কার্যকর হবে।


চলতি বছরের গত আগষ্ট মাসে দেশটির সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ তিন তালাক প্রথাকে অসাংবিধানিক বলে আখ্যায়িত করে এবং কেন্দ্রকে ছয় মাসের মধ্যে আইন তৈরি করতে বলে।


তবে শর্তসাপেক্ষে কংগ্রেস এই বিলটিকে সমর্থন করলেও এই বিলের বিরোধিতা করেছে রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি), অল ইন্ডিয়া মজলিস-এ-ইত্তিহাদুল মুসলিমীন (এ.আই.এম.আই.এম), বিজু জনতা দল (বিজেডি), অল ইন্ডিয়া আন্না মুনেত্রা দ্রাবিড়া মুনেত্রা কাঝাগাম (এআইএডিএমকে)। অন্যদিকে লোকসভায় হাজির থাকলেও নীরব থাকে তৃণমূল কংগ্রেস।


বিবার্তা/ডিডি/সোহাগ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com