শিরোনাম
মাত্র ৭২ হাজার ডলারে ইসরায়েলের কাছে বিক্রি নাউরু
প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০১৭, ২১:৩৮
মাত্র ৭২ হাজার ডলারে ইসরায়েলের কাছে বিক্রি নাউরু
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মাত্র ৭২ হাজার ডলারের বিনিময়ে ইসরায়েলের পক্ষে ভোট দিয়েছে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ দেশ নাউরু। বায়তুল মুকাদ্দাস ইস্যুতে জাতিসংঘ সাধারণ পরিষদে সম্প্রতি যে ভোটাভুটি হয়েছে তাতে ইসরায়েল অর্থ দিয়ে নাউরুর ভোট কিনে নিয়েছে বলে খবর বের হয়েছে।


মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৬ ডিসেম্বর ফিলিস্তিনের বায়তুল মুকাদ্দাসকে ইহুদিবাদী ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন এবং তেল আবিব থেকে দূতাবাস সরিয়ে বায়তুল মুকাদ্দাসে নেয়ার ঘোষণা দেন। মার্কিন সিদ্ধান্ত বাতিলের দাবিতে জাতিসংঘ সাধারণ পরিষদে একটি প্রস্তাব তোলা হয় এবং তার ওপর ২১ ডিসেম্বর ভোটাভুটি হয়। ওইদিন ইসরায়েল, আমেরিকা ও নাউরুসহ মাত্র ৯টি দেশ আমেরিকার পক্ষে ভোট দেয়। বিপরীতে ১২৮টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয় এবং মার্কিন সিদ্ধান্ত বাতিল হয়।


ইসরায়েলের ওয়াইনেটনিউজ ওয়েবসাইট জানিয়েছে, ভোটাভুটির আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ক্রয় কমিটি ৭২ হাজার ডলারের বিনিময়ে নাউরুর ভোট কেনার অনুমতি দেয়। ইসরায়েলের সঙ্গে নাউরুর ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে এবং এই অর্থ নাউরুর স্যুয়ারেজ সিস্টেম উন্নত করার কাজে লাগানোর কথা বলেছিলেন দেশটির প্রেসিডেন্ট ব্যারন ওয়াকা। এছাড়া, ভারতকে ভ্রাম্যমাণ পানি শোধনাগার কেনার জন্য এক লাখ ১৫ হাজার ডলার দেয়ার অনুমোদন দিয়েছিল ইসরায়েলি কমিটি। কিন্তু ভোটাভুটির দিন ভারত ওই প্রস্তাবের পক্ষে ভোট দেয় এবং এ ঘটনার প্রতিবাদ করেছে ইসরায়েল।


বিবার্তা/সোহাগ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com