শিরোনাম
ইদলিবে সংঘর্ষে নিহত ৬৮, রাকায় গণকবরের সন্ধান
প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০১৭, ১৪:৫২
ইদলিবে সংঘর্ষে নিহত ৬৮, রাকায় গণকবরের সন্ধান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিরিয়ায় সরকারের নিয়ন্ত্রণের বাইরে থাকা সর্বশেষ প্রদেশ ইদলিবে শুক্রবার ভয়াবহ সংঘর্ষে অন্তত ৬৮ জন নিহত হয়েছে।এদিকে ত্রাণকর্মীরা বিদ্রোহীদের নিয়ন্ত্রিত আরেকটি এলাকা থেকে বেশ কয়েকজনকে চিকিৎসার জন্য সরিয়ে নিয়েছে।


অপরদিকে দেশটির রাকা প্রদেশে দু’টি গণকবরের সন্ধান পাওয়া গেছে। ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা বহু বেসামরিক ও সামরিক লোকজনকে হত্যা করে এ দু’টি গণকবরে তাদের লাশ চাপা দেয় বলে শুক্রবার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা একথা জানায়।


রুশ জঙ্গিবিমানের সহায়তায় সরকার ও তার অনুগত বাহিনী অধিকাংশ যোদ্ধাদের ইদলিব ও হামা প্রদেশের মধ্যে এনে জড়ো করেছে। তাদেরকে চারদিক থেকে অবরুদ্ধ করে রাখা হয়েছে। বৃহস্পতিবারের এই লড়াই বিদ্রোহীদের কাছ থেকে ইদলিব প্রদেশ পুনরুদ্ধার অভিযান শুরুর ইঙ্গিত হতে পারে। এই বিদ্রোহী দলটির নেতৃত্বে রয়েছে আল-কায়েদার সাবেক অনুগতরা।


ব্রিটেন ভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, লড়াই শুরু হওয়ার পর থেকে চলমান সংঘর্ষে অন্তত ৬৮ জন নিহত হয়েছে। আল-তামানার আশপাশে এই লড়াই চলছে।


সংস্থার প্রধান রামি আব্দেল রহমান বলেন, নিহতদের মধ্যে অন্তত ২১ বেসামরিক লোক রয়েছে। রুশ জঙ্গিবিমানের হামলায় ও সিরীয় বিমান বাহিনীর ব্যারেল বোমা বর্ষণে তারা নিহত হয়েছে।


তিনি বলেন, ২৭ সৈন্য ও আধাসামরিক ইউনিটের সদস্য এবং ইসলামপন্থী সংগঠন বা সাবেক আলকায়েদা অনুগত ফাতেহ আল-শামের ২০ বিদ্রোহী এই লড়াইয়ে নিহত হয়েছে। এই এলাকায় সোমবার থেকে শুরু হওয়া সর্বশেষ লড়াইটিতে এখন পর্যন্ত ৪২ বেসামরিক লোক নিহত হয়েছে। সামরিক- বেসামরিক মিলে মোট নিহতদের সংখ্যা ৯০।


রাকার স্থানীয় বাসিন্দাদের দেয়া তথ্যের ভিত্তিতে তুরস্ক সীমান্তবর্তী এ প্রদেশের পশ্চিমে ওয়াবি এলাকার নিকটবর্তী স্থান থেকে লাশগুলো উদ্ধার করা হয়। সানা জানায়, তাদেরকে হত্যা করা হয়েছিল।


সিরিয়ার বেসামরিক প্রতিরক্ষা সূত্রের বরাত দিয়ে সানার খবরে বলা হয়, গণকবর দু’টির আকার অনেক বড় হওয়ায় এ উদ্ধার অভিযান শেষ করতে বেশ কয়েকদিন লেগে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। কবে নাগাদ এসব লোককে হত্যা করা হয়েছে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।


এক সময় দখল করে নেয়া প্রায় সকল ভূ-খন্ডেরই বর্তমানে নিয়ন্ত্রণ হারিয়েছে আইএস। ২০১৪ সালে সিরিয়া ও ইরাকের বিস্তৃত এলাকা দখল করে এ জঙ্গি গ্রুপ ‘খিলাফত’ ঘোষণা করেছিল। সূত্র: এএফপি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com