শিরোনাম
ফাইজাবাদ সহিংসতায় আইএসআইকে তলব
প্রকাশ : ৩০ নভেম্বর ২০১৭, ২০:১৭
ফাইজাবাদ সহিংসতায় আইএসআইকে তলব
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ এবং রাওয়ালপিণ্ডিতে ২০ দিন ধরে চলা সহিংসতার ঘটনায় গোয়েন্দা সংস্থা আইএসআই, ক'জন সরকারি কর্মকর্তা এবং গণমাধ্যমকে তলব করেছে দেশটির সুপ্রীম কোর্ট। বৃহস্পতিবার উচ্চ আদালতের দুই সদস্য বিশিষ্ট একটি বেঞ্চ ওই সহিংসতায় তাদের 'বিতর্কিত ভূমিকা'র তীব্র সমালোচনা করেন।


বিক্ষোভকারীরা কি করে হাতে টিয়ারগ্যাস শেল এবং পুলিশি লাঠি পেলো তা জানতে চেয়েছেন বিচারপতি মুশির আলম। তিনি সরকারকে প্রশ্ন ছুঁড়ে দিয়ে বলেন, আপনারা যদি প্রাদেশিক রাজধানী সামলাতে না পারেন তো কি করে পুরো দেশের নিরাপত্তা দেবেন?


শুনানিতে বিচারপতি কাজী ফায়েজ ঈসা দেশ-বিদেশে আলোচিত গোয়েন্দা সংস্থা আইএসআই এর ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন। এ ঘটনায় পাকিস্তানের অত্যন্ত প্রভাবশালী একটা সংস্থা হিসেবে কেন আইএসআই নীরব থাকলো তা জানতে চেয়েছেন তিনি।


উল্লেখ্য, নির্বাচনী শপথের একটি অংশে নবী মুহাম্মদের (সা) উল্লেখ বাদ পড়ায় আইনমন্ত্রী জাহিদ হামিদের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করে ইসলামপন্থিরা। এর প্রতিবাদে গত রবিবার ইসলামাবাদের একটি মহাসড়কসহ দেশের গুরুত্বপূর্ণ পয়েন্টে অবরোধ করে বিক্ষোভকারীরা। এসময় তীব্র যানজট সৃষ্টি হলে পুলিশের সাথে ব্যাপক সংঘর্ষে কমপক্ষে ৬ জন নিহত এবং প্রায় দুই শতাধিক আহত হন।


এদিন আইন-শৃঙ্খলার মারাত্মক অবনতি ঘটায় সেনাবাহিনীকে তলব করে পাকিস্তান সরকার। কিন্তু কোনো সেনাকেই দেখা যায়নি কোনো রকম ভূমিকায়। যদিও এ ঘটনা একজন ক্লার্কের ভুলে হয়েছে জানিয়ে ক্ষমা প্রার্থনা করেছিলেন আইনমন্ত্রী জাহিদ হামিদ, কিন্তু কট্রর ইসলামপন্থিদের চাপে অবশেষে তাকে পদত্যাগ করতে হয়। সূত্র: ডন


বিবার্তা/শাহনেওয়াজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com