শিরোনাম
প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিচ্ছেন না পুতিন !
প্রকাশ : ২০ নভেম্বর ২০১৭, ১২:২৪
প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিচ্ছেন না পুতিন !
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিচ্ছেন না বলে গুজব ছড়িয়েছে, যাতে তিনি তার ১৬০ বিলিয়ন ইউরো মূল্যের সম্পদ ভোগ করতে পারেন।


এছাড়া প্রায় ২০ বছর ধরে রাশিয়ায় ক্ষমতার অলিন্দে থাকার পর নতুন করে নির্বাচনে অংশ নিতে চাইছেন না ‘ক্লান্ত’ পুতিন। তাই আগামী মার্চে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচন থেকে নিজেকে প্রত্যাহার করে নিতে পারেন তিনি।


কিন্তু এখনও সরকারিভাবে এ বিষয়ে কোন ঘোষণা আসেনি।


প্রেসিডেন্ট হিসেবে পুতিন রাশিয়ায় ব্যাপক জনপ্রিয়। সম্প্রতি চালানো এক জরিপে দেখা গেছে, তার জনপ্রিয়তা এতটাই যে তিনি ভোটে দাঁড়ালে ৬০ থেকে ৭০ শতাংশ ভোট তার দিকেই পড়বে।


২০০০ সাল থেকে ক্ষমতায় থাকা পুতিন তিনটি নির্বাচনে জিতেছেন। এর মধ্যে ২০০৮ সাল থেকে চার বছরের বিরতি রয়েছে। এদিকে, দেশটি ইতোমধ্যেই পুতিনহীন রাশিয়ার ভবিষ্যতের দিকে তাকিয়ে আছে বলে মনে হচ্ছে।


ক্রেমলিনের সাবেক উপদেষ্টা ও ইফেক্টিভ পলিটিক্স ফাউন্ডেশনের প্রধান গ্লেন পাভলোভস্কি বলেছেন, পুতিন সরকার শেষ ধাপে চলে এসেছে।


তিনি বলেন, যেভাবেই বিষয়টি ধরা হোক না কেন, প্রচারটি পুতিন-পরবর্তী রাশিয়ায় ভবিষ্যতে রূপান্তরিত হয়েছে।


সূত্রের খবর, প্রায় ২০ বছর ধরে রাশিয়ায় ক্ষমতায় থাকার পর ৬৫ বছর বয়সী পুতিনের কথায় মাঝে মধ্যেই ক্লান্তির কথা উঠে এসেছে। তাই এত বড় নির্বাচনে অংশ নেয়া, তার প্রচার এবং সেই সঙ্গে চাপ নেয়া থেকে নিজেকে সরিয়ে রাখতে চাইছেন তিনি।


২০১১-২০১২ সালের নির্বাচনে প্রায় ৬ মাস আগেই ঘোষণা করেছিলেন যে, প্রেসিডেন্ট নির্বাচনে তিনি প্রার্থী হচ্ছেন। কিন্তু এই নির্বাচনে এখনো পর্যন্ত কোনো কথা পুতিনের কাছ থেকে শোনা যায়নি। এমনকী মনোনয়ন জমা দেয়াও তিনি বার বার পিছিয়ে দিয়েছেন।


এ থেকেই তৈরি হয়েছে আশঙ্কা। তবে কি সত্যিই রাজনীতি থেকে সরে দাঁড়াবেন পুতিন। রাশিয়ার রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, এই পরিস্থিতি এক নতুন রাজনৈতিক সঙ্কটময় অবস্থার জন্ম দেবে। পুতিন যদি সরে যান, সে ক্ষেত্রে যে শূন্যতা তৈরি হবে তা এ মুহূর্তে দূর করার মতো লোকের যথেষ্ট অভাব রয়েছে।


অনেকে এই সঙ্কটকে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার সময়ের সঙ্কটের সঙ্গে তুলনা করছেন। সূত্র: দি ইন্ডিপেনডেন্ট ও এই সময়


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com