শিরোনাম
স্পেন ও পর্তুগালে দাবানলে ৩০ জনের মৃত্যু
প্রকাশ : ১৭ অক্টোবর ২০১৭, ১০:৫৫
স্পেন ও পর্তুগালে দাবানলে ৩০ জনের মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউরোপের দুই প্রতিবেশী দেশ স্পেন ও পর্তুগালে দাবানলের আগুনে কমপক্ষে ৩০ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ২৭ জনই পর্তুগালে, আর বাকি ৩ জন স্পেনের। পর্তুগালের বেসামরিক নিরাপত্তা ব্যবস্থার সঙ্গে সংশ্লিষ্ট সংস্থার পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।


আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, দাবানলে স্পেনে আতঙ্ক ছড়িয়ে পড়ায় লোকজনকে এলাকা ছাড়তে বলা হয়েছে। খালি করা হয়েছে একটি বিশ্ববিদ্যালয়। সিভিল গার্ড ও জাতীয় নিরাপত্তা সদস্যরা বাড়ি বাড়ি গিয়ে দাবানল এলাকার লোকজনকে নিরাপদে সরে যেতে বলছে।


পর্তুগালের প্রধানমন্ত্রী অ্যান্টোনিও কোস্তা দেশটিতে জরুরী অবস্থা ঘোষণা করেছেন। দাবানল কবলিত ২০ টি এলাকায় কমপক্ষে চার হাজার অগ্নিনির্বাপক কর্মী আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।


দাবানালের পাঁচ শতাধিক ধারার আগুন নেভাতে অগ্নিনির্বাপন বাহিনীর ৬ হাজারের বেশি কর্ম রোববার থেকে চেষ্টা চালিয়ে যাচ্ছে। পরিস্থিতি মোকাবেলায় পর্তুগাল ইউরোপীয় অংশীদার ও মরক্কোর সহযোগিতা চেয়েছে। গত ১০ বছরের মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ দাবানলের ঘটনা বলে কর্তৃপক্ষ জানিয়েছে।


আইবেরিয়ান উপকূল ছুঁয়ে যাওয়া ঘূর্ণিঝড় অফেলিয়ার কারণে উত্তর পর্তুগালে বাতাসের তীব্রতা এমনিতেই বেশি। ওই বাতাসের কারণে আগুন আরো দ্রুত ছড়িয়ে পড়ছে।


কর্তৃপক্ষ জানিয়েছেন, সোমবার গালিসিয়া এলাকায় আগুন নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে।


আঞ্চলিক সরকারের প্রধান আলবার্তো নুনেজ ফেইজু জানিয়েছেন, দাবানলের ১৫টি মুখের কারণে শহর ঝুঁকির মুখে পড়েছে। প্রতিবছর গালিসিয়ায় বনাঞ্চলের ৯০ শতাংশ অগ্নিকাণ্ড ইচ্ছাকৃতভাবে ঘটানো হয় বলেও জানিয়েছেন তিনি।


বিবার্তা/ইমদাদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com