শিরোনাম
বিশ্বশান্তি সম্মেলন অনুষ্ঠিত
প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৭, ১৭:৪৬
বিশ্বশান্তি সম্মেলন অনুষ্ঠিত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

গত ১৭ থেকে ১৯ সেপ্টেম্বর সিওলে অনুষ্ঠিত হলো বিশ্ব শান্তি সম্মেলন World Alliance of Religions' Peace Summit (WARP)। তৃতীয় বারের মতো দক্ষিন কোরিয়ায় এই বিশ্ব সম্মেলনের আয়োজন করে Heavenly Culture, World Peace, Restoration of Light (HWPL) এবং সহআয়োজনে International Women's Peace Group (IWPG)


বিভিন্ন দেশের রাজনৈতিক নেতৃবৃন্দের মধ্যে তিউনেশিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট Moncef Marzouki, ক্রোয়েশিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট Ivo Josipovic, বেলারুশের প্রাক্তন প্রেসিডেন্ট Stanislaw Shushkhevic, বেনিন জাতীয় পরিষদের প্রেসিডেন্ট Aderin Houngbedji, কসোভোর প্রাক্তন প্রেসিডেন্ট Ms Atifete Jahjaga, জাম্বিয়ার আইনমন্ত্রী Given Lubinda, ভারতের স্বর্নমন্দিরের প্রধান Singh Sahib Giani Gurbachan Singh ji সহ সারাবিশ্বের ১৪১টি দেশ থেকে এক হাজারের অধিক প্রতিনিধি এই সম্মেলনে অংশগ্রহন করেন। এর মধ্যে আছেন রাজনৈতিক, সামাজিক, শিক্ষা, আইন, ধর্মীয়, মহিলা, যুব এবং গণমাধ্যমে কর্মরত বিশেষ ব্যক্তিত্বগণ।



বাংলাদেশ থেকে এই সম্মেলনে অংশগ্রহন করেন বিশিষ্ট আন্তর্জাতিক মিডিয়া বিশেষজ্ঞ খ ম হারূন।


সম্মেলনের প্রথমদিনে আন্তর্জাতিক গণমাধ্যমের সাথে HWPL এর চেয়ারম্যান Man Hee Lee, এবং IWPG এর চেয়ারপার্সন Ms Nam Hee Kim মতবিনিময় করেন। সেখানে বিভিন্ন দেশের সাংবাদিকরা তাদের দেশের পরিস্থিতি তুলে ধরেন এবং বিশ্বশান্তি প্রচেষ্টায় HWPL এর ভুমিকা ব্যাখ্যা করেন সম্মেলনের চেয়ারম্যান এবং IWPG এর চেয়ারম্যান।



শীর্ষ সম্মেলন 3rd Annual Commemoration অনুষ্ঠিত হয় ১৮ সেপ্টেম্বর সিওলের পিস ভিক্টরি স্টেডিয়ামে। সারাদিনব্যাপী এই অনুষ্ঠানে দক্ষিন কোরিয়ার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের শান্তির প্যারেডের পাশাপাশি ছিলো বর্নময় সাংস্কৃতিক পরিবেশনা। বিভিন্ন দেশের নেতৃবৃন্দ শান্তি সম্মেলনের গুরুত্ব তুলে ধরেন।


সিওল টেলিভিশনে এক সাক্ষাত্কারে বাংলাদেশের টেলিভিশন ব্যক্তিত্ব খ ম হারূন এই সম্মেলন বিশ্বশান্তি নিশ্চিত করার জন্য কতটা গুরুত্বপূর্ণ তা ব্যাখ্যা করেন। তিনি এই সময়ে মিয়মানমারে রোহিঙ্গা হত্যার প্রসঙ্গ তুলে ধরেন। এসময় বিশ্ব সম্মেলনের নেতৃবন্দসহ অনেক সাংবাদিক বিষয়টিকে অত্যন্ত গুরুত্ব দেয়ার সুপারিশ করেন।


বিবার্তা/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com