সউদি নারীদের জন্য ৮০ হাজার চাকরি
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০১৭, ১৭:১৪
সউদি নারীদের জন্য ৮০ হাজার চাকরি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সউদি আরবের শ্রম ও সমাজ উন্নয়ন মন্ত্রণালয় শিগগিরই সেদেশের নারীদের জন্য ৮০ হাজার চাকরি নিয়ে আসছে। মন্ত্রণালয়ের প্রোগ্রাম ফর উওম্যান এমপ্লয়মেন্ট-এর পরিচালক ফাতিন আল-সারি সোমবার এ কথা জানান। ফাতিন আল-সারি নিজেও একজন নারী।


তিনি জানান নারীদের প্রয়োজনীয় সামগ্রীর দোকানগুলো নারীকরণ ও স্বদেশীকরণের তৃতীয় পর্যায়ে আগামী মাসে এসব চাকরির সুযোগ সৃষ্টি হবে। ইতিপূর্বে নারীদের অন্তর্বাসের যেসব দোকান সম্পূর্ণ নারীকরণ করা হয়েছে, তা সফল হয়েছে। সউদি নারীরা সেসব দোকানে অধ্যবসায়, নিষ্ঠা ও প্রতিযোগিতামূলক মনোভাব নিয়ে ভালোই কাজ চালাচ্ছে। শ্রম ও সমাজ উন্নয়ন মন্ত্রণালয় তাই ভিশন-২০৩০এর আলোকে সউদি নারীদের আরো বেশি করে শ্রমবাজারে নিয়ে আসার পরিকল্পনা করছে।


নারীদের প্রয়োজনীয় সামগ্রীর দোকান বলতে কী বোঝায় তার ব্যাখ্যা দিতে গিয়ে মিজ ফাতিন বলেন, প্রসাধনী, জুতা, ব্যাগ, মা ও শিশুর সরঞ্জাম ইত্যাদি এর আওতায় থাকবে।


তিনি বলেন, সউদি আরবের সব সেক্টরে নারীদের জন্য চাকরীর দরজা খোলা এবং কর্মপরিবেশও অনুকূল।


এদিকে নতুন এক জরিপে দেখা গেছে, গত চার বছরে নারীদের কর্মসংস্থান নাটকীয়ভাবে বেড়ে গেছে। শ্রম ও সমাজ উন্নয়ন মন্ত্রণালয় গত মার্চ মাসে রিপোর্টটি প্রকাশ করে। এতে দেখা যায়, গত চার বছরে সউদি নারীদের কর্মসংস্থান বেড়েছে শতকরা ১৩০ ভাগ। এমনিতেই দেশটির মোট শ্রমশক্তির ৩০ শতাংশ নারী।


জরিপের রিপোর্টে বলা হয়, নারীদের কর্মসংস্থানের ক্ষেত্রে সবচাইতে এগিয়ে রিয়াদ। এরপরই রয়েছে মক্কা। সূত্র : সউদি গেজেট


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com