শিরোনাম
যেভাবে যাত্রা শুরু করলো প্রথম আরবী ব্রেইল ম্যাগাজিন
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৭, ১৮:৪১
যেভাবে যাত্রা শুরু করলো প্রথম আরবী ব্রেইল ম্যাগাজিন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

অবশেষে মিশরে যাত্রা শুরু করলো দৃষ্টিপ্রতিবন্দ্বীদের জন্য আরবীতে ব্রেইল পদ্ধতির প্রথম ম্যাগাজিন ''আখবার ব্রেইল''। এর মধ্য দিয়ে মিশরের দৃষ্টিপ্রতিবন্দ্বীরা শুধু ম্যাগাজিন পড়তেই পারবে তা নয়, এমনকি সাংবাদিকতাও করতে পারবে।


''আখবার ব্রেইল'' ম্যাগাজিনটি প্রকাশ করছে আধা-সরকারি আরবী দৈনিক ''আখবার আল-ইয়ম'', যাতে খবরের পাশাপাশি সংস্কৃতি, শিল্পকলা, ক্রীড়া, প্রযুক্তি ও রাজনীতি বিষয়ক কলামও ছাপা হয়।


''আখবার ব্রেইল'' ম্যাগাজিনের প্রধান সম্পাদক আহমাদ আল-মারাঘি বলেন, আমাদের সূচনাপর্বটি মোটেই কুসুমাস্তীর্ণ ছিল না। দৃষ্টিপ্রতিবন্দ্বীদের জন্য ব্রেইল পদ্ধতির ম্যাগাজিন প্রকাশের বিষয়টি সরকারি কর্মকর্তাদের বোঝাতেই আমাদের অনেক ঘাম ঝরাতে হয়েছে।


তিনি বলেন, প্রেস লাইসেসেন্স দেয়ার দায়িত্বে নিয়োজিত কর্মকর্তারা তো আমাদের প্রস্তাবিত ম্যাগাজিনের খসড়া কপি দেখেই হতভম্ব! কারণ, পুরো ম্যাগাজিনটাই কতগুলো সাদা কাগজ!


ম্যাগাজিন টিমটি গঠিত হয়েছে ২০ জন সম্পাদক নিয়ে, যাদের সবাই দৃষ্টিপ্রতিবন্দ্বী। মিশরের নয় কোটি ২০ লাখ জনসংখ্যার ৩০ লাখই দৃষ্টিপ্রতিবন্দ্বী এবং তাদের পড়ার জন্য দেশটিতে বলতে কিছু নেইই।


২০০৭ সালে এক দৃষ্টিপ্রতিবন্দ্বীর সঙ্গে সাক্ষাতের পর দৃষ্টিপ্রতিবন্দ্বীদের জন্য ব্রেইল পদ্ধতির একটি ম্যাগাজিন প্রকাশের ধারণাটি আল-মারাঘি'র মাথায় আসে। তিনি বলেন, মানবিক দৃষ্টিকোণ থেকে দেখলে আমি বলবো, দেখতে না-পারাটা এ দুনিয়ার সবচাইতে জটিল বিষয়।


প্রথম প্রথম ম্যাগাজিনে বিজ্ঞাপন পাওয়াটাও বেশ কঠিন ছিল। কারণ, বিজ্ঞাপনদাতারা তো আগে কখনো ব্রেইল ম্যাগাজিনে বিজ্ঞাপন দেননি! তবে আস্তে-আস্তে তারা কিছু বিজ্ঞাপনদাতাকে আকৃষ্ট করতে সক্ষম হয়েছেন। এছাড়া একটি বেসরকারি ব্যাঙ্কের স্পন্সরশিপও পাচ্ছেন।


''আখবার ব্রেইলই'' মিশর ও আরব দুনিয়ার প্রথম ম্যাগাজিন, যা সম্পূর্ণ ব্রেইল পদ্ধতিতে মুদ্রিত হয় জানিয়ে এর প্রধান সম্পাদক আল-মারাঘি জানান, মাসিক ম্যাগাজিনটির পৃষ্ঠাসংখ্যা ৬৮। বর্তমানে এটি প্রতি মাসে এক হাজার থেকে দুই হাজার কপি ছাপা হয়। সব কপি রাজধানী কায়রো ও অন্যান্য শহরের বিশ্ববিদ্যালয়, পাবলিক লাইব্রেরি, স্কুল ও দৃষ্টিপ্রতিবন্দ্বী কেন্দ্রে বিনামূল্যে বিতরণ করা হয়।


তবে আল-মারাঘি এখানেই থেমে যেতে চান না। তিনি চান ম্যাগাজিনের প্রচারসংখ্যা আরো বাড়াতে এবং দৃষ্টিপ্রতিবন্দ্বীদের জন্য একটি দৈনিক পত্রিকা প্রকাশ করতে। সূত্র আরব নিউজ


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com