শিরোনাম
ভারতে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম নদী বাঁধ উদ্বোধন
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০১৭, ১৫:৩৪
ভারতে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম নদী বাঁধ উদ্বোধন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সর্দার সরোবর বাঁধের উদ্বোধন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রবিবার গুজরাটের কেভাডিয়ায় নর্মদার ওপর এ বাঁধের উদ্বোধন করেন মোদি। উদ্বোধনের পর বাঁধটি ভারতবাসীর জন্য উৎসর্গ করে তিনি বলেন, এ বাঁধের জন্য তিন রাজ্যের লক্ষাধিক মানুষ উপকৃত হবেন।

 

১৯৬১ সালে সরোবর বাঁধের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু। ১৯৮৭ সালে শুরু হয় নির্মাণকাজ। সে সময় থেকেই এ প্রকল্প নিয়ে বিস্তর জলঘোলা শুরু হয়। পরিবেশকর্মী মেধা পাটেকর-সহ বহু সমাজকর্মী এর বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলেন।

 

১৯৯৬ সালে সুপ্রিম কোর্টের নির্দেশে বাঁধটির নির্মাণকাজ বন্ধ হয়ে যায়। পরে শর্তসাপেক্ষে ২০০০ সালের অক্টোবর থেকে ফের ওই বাঁধ নির্মাণের কাজ শুরু হয়।

 

বিশ্বের বৃহত্তম যুক্তরাষ্ট্রের গ্র্যান্ড কাউলি বাঁধের পরই স্থান পেল ভারতের এই সর্দার সরোবর বাঁধ। এই বাঁধ দৈর্ঘ্যে ১ দশমিক ২ কিলোমিটার, গভীরতা ১৬৩ মিটার। এসএসএনএল সূত্রে জানা যায়, এ বাঁধ থেকে উৎপাদিত বিদ্যুৎ কাজে লাগে মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র এবং গুজরাটের। এছাড়া, উপকৃত হবেন কয়েক লাখ কৃষক।

 

এদিকে, রবিবারই ৬৭ বছরে পা দিয়েছেন নরেন্দ্র মোদি। প্রতিবারের মতো এবারও মায়ের সঙ্গে দেখা করতে সকালে মোদি হাজির হন গান্ধীনগরে। এরপরই আহমেদাবাদ থেকে ২০০ মিটার দূরে অবস্থিত ভারতের বৃহত্তম সর্দার সরোবর বাঁধের উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেন।

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com