শিরোনাম
ভারতে মুসলিম হত্যায় অভিযুক্ত গোরক্ষকরা খালাস
প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৭, ০৯:৫৭
ভারতে মুসলিম হত্যায় অভিযুক্ত গোরক্ষকরা খালাস
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের রাজস্থানে এক মুসলমান দুধ ব্যবসায়ীকে গণপিটুনিতে হত্যার ঘটনায় ছয়জন মূল অভিযুক্তকে খালাস দিয়েছে পুলিশ। গত এপ্রিলে পেহলু খান নামের ওই দুধ ব্যবসায়ী রাজস্থান থেকে গরু কিনে হরিয়ানায় নিজের বাড়িতে ফেরার পথেই হামলার শিকার হন।

 

পুলিশ জানায়, তদন্তে তারা দেখেছে মৃত্যুকালীন জবানবন্দিতে পেহলু যে ছয় জনের নাম জানিয়েছিলেন, তারা ঘটনাস্থলে ছিল না।

 

রাজস্থানের আলোয়ারের পুলিশ সুপারিন্টেডেন্ট রাহুল প্রকাশ জানান, ‘জেলা পর্যায়ের তদন্তের পর সিআইডি ক্রাইম ব্রাঞ্চ ওই ঘটনার তদন্তভার নিয়েছিল। সেই প্রমাণ জোগার শেষ হয়েছে। যে সাতজন অভিযুক্ত গ্রেফতার হয়েছেন, তারা ছাড়া আরো দুজনের ওই ঘটনায় জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে। কিন্তু ছয়জন অভিযুক্ত ওই গণপিটুনিতে যুক্ত ছিলেন না, সেই প্রমাণও এসেছে আমাদের হাতে। তারা ঘটনাস্থলেই ছিলেন না, চার কিলোমিটার দূরের একটি গোশালায় ছিলেন।

 

পুলিশের তরফে যদিও বলা হচ্ছে - ওই ছয়জন ঘটনাস্থলে ছিলেন না। তবে পেহলু খান হাসপাতালে তার মৃত্যুকালীন জবানবন্দিতেই নির্দিষ্টভাবে তাদের নাম জানিয়েছিলেন। তার ছেলেও ওই অভিযুক্তদের চিহ্নিত করেছে। পেহলুর সঙ্গে এপ্রিলে তাকেও মারধর করা হয়েছিল।

 

পেহলু খানের ছেলে ইরশাদ খান বলেন, ‘বাবা তো দুই দিন হাসপাতালে বেঁচে ছিলেন। এক ইন্সপেক্টর এসেছিলেন বয়ান রেকর্ড করতে। তাকে স্পষ্ট করে এই ছয়জনের নাম বলেছিলেন বাবা। সেটাই ছিল তার মৃত্যুকালীন জবানবন্দি। তারপরও তারা ছাড়া পেয়ে গেল। আমরা এখন সরাসরি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হব। সেখানে আশা করি ন্যায়বিচার পাব।’

 

এদিকে, এ ঘটনায় শুরু হয়েছে রাজনৈতিক বিতর্ক। অনেকেরই দাবি, এ ছয়জনের মধ্যে তিনজন হিন্দুত্ববাদী একটি সংগঠনের সঙ্গে যুক্ত, সেজন্যই রাজ্যের বিজেপি সরকার তাদের ছাড় দিয়েছে। তবে এই তত্ত্ব মানতে নারাজ রাজস্থানের স্বরাষ্টমন্ত্রী গুলাব চাঁদ কাটারিয়া।

 

শুক্রবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘পুলিশের কাছে প্রথম অভিযোগে অনেকের নামই লেখা থাকতে পারে। তার ভিত্তিতেই তদন্ত হয়। তখন এমনটি হতেই পারে, অভিযুক্তদের বিরুদ্ধে কোনো প্রমাণ পাওয়া গেল না। সেই অনুযায়ীই আদালতে মামলা চলে। সে রায় তো সবাইকেই মানতে হবে।’

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com