শিরোনাম
আল আকসা সংকট: সুর নরম ইসরাইলের
প্রকাশ : ২৩ জুলাই ২০১৭, ১০:৩৯
আল আকসা সংকট: সুর নরম ইসরাইলের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদে মেটাল ডিটেক্টর বসানো নিয়ে ইসরাইলি ও ফিলিস্তিনিদের মধ্যে টানা সহিংসতার ঘটনায় সুর কিছুটা নরম করেছে ইসরাইল। একজন ইসরাইলি সেনা কর্মকর্তা জানিয়েছেন, মেটাল ডিটেক্টরের বদলে তারা বিকল্প নিরাপত্তা ব্যবস্থা নেয়ার কথা ভাবছেন।

 

সম্প্রতি আল আকসা মসজিদে মেটাল ডিটেক্টর বা ইলেকট্রনিক গেট বসায় ইসরাইল। এ নিয়ে দুই পক্ষের মধ্যে যে উত্তেজনা দানা বেঁধেছিল তার চূড়ান্ত রূপ পায় শুক্রবার জুমার নামাজের পর থেকে। ওইদিন দুই পক্ষের সংঘর্ষে পাঁচজন ফিলিস্তিনি এবং ছুরিকাঘাতে তিনজন ইসরাইলি নিহত হয়। এ নিয়ে ক্ষমতাধর দেশগুলো উদ্বেগ প্রকাশ করেছে। উদ্ভুত পরিস্থিতি নিয়ে সোমবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি জরুরি বৈঠক হওয়ারও কথা রয়েছে।

 

সার্বিক পরিস্থিতিতে মধ্যপ্রাচ্য শান্তি স্থাপনের জন্য ক্ষমতাধর দেশ ও সংস্থাগুলোর সমন্বয়ে গঠিত কোয়ারটেট গ্রুপ উদ্বেগ জানানোর পর ইসরাইল ইঙ্গিত দিচ্ছে তারা এখন নিরাপত্তা বিধানের ভিন্ন কোনো পদ্ধতির কথা বিবেচনা করছে।

 

ইসরাইলি সেনা কর্মকর্তা মেজর জেনারেল ইয়োয়াভ মোরদেচাই বলেন, আমরা আশা করি চলমান সমস্যার প্রেক্ষাপটে নিরাপত্তা বিধানের জন্য জর্ডান এবং অন্য আরব জাতিগুলো ভিন্ন কোনো সমাধান নিয়ে আসবে।

 

তিনি বলেন, যেকোনো সমাধান; তা হোক ইলেকট্রনিক, সাইবার কিংবা আধুনিক প্রযুক্তিগত অন্য কোনো কিছু- ইসরাইল সমাধানের জন্য প্রস্তুত। আমাদের নিরাপত্তা সমাধান দরকার, ধর্মীয় কিংবা রাজনৈতিক সমাধান নয়।

 

বিবিসির মধ্যপ্রাচ্য বিষয়ক সম্পাদক অ্যালান জনস্টন বলেন, এটা ইসরায়েলের পক্ষ থেকে সুর নরম করার একটি লক্ষণ। চলমান ইস্যুতে এই প্রথম তাদের নরম হতে দেখা গেল।

 

উল্লেখ্য, জেরুজালেমের মুসলিমদের পবিত্র হারাম আল শরীফ বা আল আকসা মসজিদের স্থানটি ইহুদিদের কাছেও পবিত্র, তাদের কাছে এটি টেম্পল মাউন্ট। ইসরাইল বলছে, ওই এলাকায় ফিলিস্তিনিদের হামলায় তাদের দুজন পুলিশ নিহত হওয়ার পর নিরাপত্তা নিশ্চিতের জন্য তারা মেটাল ডিটেক্টর বসিয়েছে।

 

কিন্তু ফিলিস্তিনের নেতা মাহমুদ আব্বাসের মতে, নিরাপত্তা কিছু না, এটি কেবল ইসরাইলিদের নিয়ন্ত্রণ আরোপের একটি কৌশল। ফলে তিনি ইসরাইলের সাথে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত নেন।

 

টেলিভিশনে দেয়া ভাষণে মাহমুদ আব্বাস বলেন, যতক্ষণ পর্যন্ত জেরুজালেমের আল আকসা মসজিদে ফিলিস্তিনিদের প্রবেশের বিরুদ্ধে নেয়া ব্যবস্থা বাতিল হচ্ছে; ততক্ষণ সব পর্যায়ে ইসরাইলিদের সাথে সব রকম যোগাযোগ আমরা বিচ্ছিন্ন করছি। সূত্র: বিবিসি

 

বিবার্তা/নিশি

 

>> আল আকসা কেন এত স্পর্শকাতর স্থান?

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com