শিরোনাম
ক্যাথলিকদের গানের স্কুলে যৌন নির্যাতনের শিকার বহু ছেলে
প্রকাশ : ১৯ জুলাই ২০১৭, ০৯:৫৬
ক্যাথলিকদের গানের স্কুলে যৌন নির্যাতনের শিকার বহু ছেলে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জার্মানির এক বিশ্বখ্যাত গানের স্কুলে গত প্রায় ৫০ বছরে পাঁচ শতাধিক ছেলে শিক্ষার্থীর ওপর শারীরিক কিংবা যৌন নির্যাতন চালানো হয়েছে। এক তদন্ত প্রতিবেদনে এ তথ্য উঠে এসছে।

 

রেজেন্সবার্গ ডমস্পাটজেন নামের এই রোমান ক্যাথলিক স্কুলের সঙ্গীত দলটি হাজার বছরেরও বেশি পুরনো। তদন্ত প্রতিবেদনে বলা হয়, ১৯৪৫ থেকে ১৯৯০’র দশক পর্যন্ত অল্পবয়সী ছেলেদের ওপর শারীরিক নির্যাতন এবং কোনো কোনো ক্ষেত্রে যৌন নিপীড়ন চালানো হয়েছে।

 

এর শিকার যারা হয়েছেন, তারা বলেছেন তাদের অভিজ্ঞতা ছিল ‘নারকীয়, একটি কারাগার বা কনসেনট্রেশন ক্যাম্পের মতো’। মোট ৪৯ জন ক্যাথলিক চার্চ সদস্য এই নির্যাতন চালায়।

 

তদন্ত পরিচালনাকারী উলরিখ ওয়েবার বলেছেন, তিনি ৬৭টি যৌন নিপীড়নের ঘটনা জানতে পেরেছেন। ‘মুখ বন্ধ রাখার সংস্কৃতির আড়ালে’ এসব ঘটনা ঘটেছে।

 

তিনি আরো বলেন, নির্যাতনকারীদের তিনি সনাক্ত করতে পেরেছেন, কিন্তু এসব ঘটনা এত আগে ঘটেছে যে তাদের বিরুদ্ধে এখন আর ফৌজদারি অভিযোগ আনা যাবে না।

 

এই ৫০ বছরের বেশিরভাগ সময়ই এই স্কুলটির ছেলেদের সমবেত-সঙ্গীতের দল বা ‘কয়ার’ চালাতেন জর্জ রাৎসিঙ্গার; তিনি সাবেক পোপ ষোড়শ বেনেডিক্টের ভাই। রাৎসিঙ্গার এসব নিপীড়নের অভিযোগের কথা অস্বীকার করে বলেন, তিনি এ ব্যাপারে কিছু জানেন না।

 

এর আগে, ২০১০ সালে এই কয়ারে ব্যাপক যৌন নির্যা্তন চালানোর অভিযোগ ওঠে। পরে ২০১৬ সালে এক প্রদিবেদনে বলা হয়, এসময় ২৩১টি শিশু যৌননিপীড়নের শিকার হয়। শিকারদের এর আগে ক্ষতিপূরণ দেয়ার প্রস্তাবও দেয়া হয়েছিল।

 

সাম্প্রতিক বছরগুলোতে অন্তত ১২টি দেশে ক্যাথলিক চার্চে যৌন নির্যাতনের ঘটনা নিয়ে বেশ কয়েকটি কেলেংকারি হয়। জাতিসংঘ এ নিয়ে ভ্যাটিকানের বিরুদ্ধে অভিযোগ তোলে। বর্তমান পোপ ফ্র্যান্সিস নিজেও এ নিয়ে কথা বলেছেন। সূত্র: বিবিসি

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com