শিরোনাম
ভারতের উপরাষ্ট্রপতি পদে ২ প্রার্থীর মনোনয়নপত্র জমা
প্রকাশ : ১৮ জুলাই ২০১৭, ১৫:১৫
ভারতের উপরাষ্ট্রপতি পদে ২ প্রার্থীর মনোনয়নপত্র জমা
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

উপরাষ্ট্রপতি পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ভারতের শাসক ও বিরোধী দুই শিবিরের প্রার্থীরা।

 

মঙ্গলবার সকাল সাড়ে ১১টার দিকে সংসদে প্রথম মনোনয়নপত্র জমা দেন বিজেপি নেতৃত্বাধীন এনডিএ শিবিরের মনোনীত প্রার্থী ভেঙ্কাইয়া নাইডু। এসময় সেখানে উপস্থিত ছিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ, অর্থ ও প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলি, রেলমন্ত্রী সুরেশ প্রভুসহ কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্যরা, বিজেপির বরিষ্ঠ নেতা লালকৃষ্ণ আদবানি, মুরলী মনোহর যোশী, বিজেপির সভাপতি অমিত শাহ প্রমুখ।

 

মনোনয়নপত্র জমা দিয়েই সাংবাদিকদের ভেঙ্কাইয়া নাইডু জানান, ‘নির্বাচিত হলে আমি ভারতের উপ-রাষ্ট্রপতির মর্যাদা রক্ষা করব এবং সংসদীয় গণতন্ত্রকে আরো শক্তিশালী করব। ’

 

এদিন, ভেঙ্কাইয়া নাইডুর মনোনয়নপত্র জমা দেয়ার সময় যেভাবে আদবানির মতো বিজেপির সিনিয়র নেতাদের নিয়ে ঐক্যের ছবি তুলে ধরেছিলেন মোদি; ঠিক সেভাবেই গোপাল কৃষ্ণ গান্ধীর মনোনয়নের সময়ও বিরোধী শিবিরের ঐক্য চোখে পড়েছে।

 

বেলা সাড়ে ১২টার দিকে মনোনয়নপত্র জমা দেন কংগ্রেসসহ বিরোধী দলগুলোর সর্বসম্মত প্রার্থী গোপাল কৃষ্ণ গান্ধী। তার সঙ্গে ছিলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী, কংগ্রেস সহসভাপতি রাহুল গান্ধী, সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং, সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, তৃণমূলের সাংসদ ডেরেক ও-ব্রায়েন, এনসিপি নেতা তারেক আনোয়ার, সিপিআই নেতা ডি. রাজা, ডিএমকে নেত্রী কানিমোঝি, জেডিইউ নেতা শরদ যাদবসহ বিরোধী শিবিরের নেতারা।

 

এদিকে, সংখ্যার হিসাবে পিছিয়ে থাকা গোপালকৃষ্ণ গান্ধীকে জিতিয়ে আনতে রাষ্ট্রপতি পদের মতোই বিবেক ভোটের ডাক দিয়েছেন সোনিয়াসহ বিরোধী নেতারা।

 

এর আগে, সোমবার রাষ্ট্রপতি নির্বাচন শেষ হতেই সন্ধ্যায় উপরাষ্ট্রপতি পদে কেন্দ্রের ক্যাবিনেট মন্ত্রী ভেঙ্কাইয়া নাইডুর নাম ঘোষণা দেন মোদি। উপরাষ্ট্রপতি পদে মনোনীত হওয়ার পর রাতেই কেন্দ্রীয় নগরোন্নয়ন ও তথ্য সম্প্রচার মন্ত্রালয় থেকে পদত্যাগ করেন নাইডু। নাইডুর ফেলে যাওয়া তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়কে অতিরিক্ত দায়িত্ব হিসেবে দেয়া হয়েছে বস্ত্র মন্ত্রী স্মৃতি ইরানিকে। আর খনি মন্ত্রী নরেন্দ্র সিং টোমারকে নগরোন্নয়ন মন্ত্রণালয়ের অতিরিক্ত দায়িত্ব দেয়া হয়।

 

আগামী ৫ আগস্ট উপ-রাষ্ট্রপতি নির্বাচন। সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ পর্ব। ওইদিনই ফল ঘোষণা হবে। এই নির্বাচনে ভোট দেবেন রাজ্যসভার নির্বাচিত ২৩৩ জন সাংসদ ও মনোনীত ১২ জন সংসদ সদস্য এবং লোকসভার ৫৪৩ নির্বাচিত সংসদ সদস্য ও দুইজন মনোনীত সাংসদ। মোট ইলেকট্রোরাল কলেজের মোট সংখ্যা ৭৯০টি। উপরাষ্ট্রপতি পদে জিততে হলে অর্ধেক+একটি ভোট পেতে হবে। যদিও বিজেপির তরফে দাবি করা হয়েছে তাদের হাতে প্রয়োজনীয় ভোট রয়েছে।

 

ভেঙ্কাইয়া নাইডু গোপালকৃষ্ণ গান্ধীর জীবন বৃত্তান্ত

১৯৪৯ সালের অন্ধ্রপ্রদেশের নেল্লোরে জন্ম মুপ্পাভারাপু ভেঙ্কাইয়া নাইডুর। নেল্লোরের বি.আর হাইস্কুল থেকে পড়াশোনার পর ওই কলেজ থেকেই রাষ্ট্রবিজ্ঞান ও ডিপ্লোমেটিক স্টাডিজে স্নাতক পাস করেন। এরপর আইন বিষয়ে স্নাতক করেন তিনি। ভেঙ্কাইয়া নাইডু প্রথমে অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের সঙ্গে যুক্ত ছিলেন, পরে আরএসএসের স্বয়ংসেবক হন।  

 

১৯৭৭ থেকে ১৯৮০ সাল পর্যন্ত অন্ধ্রপ্রদেশে জনতা পার্টির যুব শাখার সভাপতি ছিলেন তিনি। ১৯৭৮ ও ১৯৮৩ সালে দুইবার অন্ধ্রপ্রদেশ বিধানসভায় নির্বাচিত হয়েছেন। ১৯৮৮ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত রাজ্য বিজেপির সভাপতি পদে ছিলেন। এরপর ধীরে ধীরে জাতীয় স্তরে দলের কাজে গুরত্ব বাড়তে থাকে নাইডুর।

 

বরাবরই সুবক্তা হিসেবে পরিচিত নাইডু ১৯৯৩ থেকে ২০০০ সাল পর্যন্ত দলের অন্যতম জাতীয় সাধারণ সম্পাদক পদে ছিলেন। ১৯৯৬ থেকে ২০০০ পর্যন্ত বিজেপির মুখপাত্র হিসেবে কাজ করেছেন। ২০০২ থেকে ২০০৪ পর্যন্ত বিজেপির জাতীয় সভাপতি ছিলেন। ১৯৯৮ সালে প্রথম রাজ্যসভার সাংসদ নির্বাচিত হন, এরপর ২০০৪ ও ২০১০ সালেও কর্ণাটক থেকে রাজ্যসভার সাংসদ হন তিনি।

 

২০১৬ সালে ফের রাজস্থান থেকে সাংসদ হন। ১৯৯৯ এর লোকসভা নির্বাচনে এনডিএ’র জয়ের পর নাইডুকে গ্রামোন্নয়ন মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রী করেন অটলবিহারী বাজপেয়ী। ২০১৪ সালে নরেন্দ্র মোদি সরকার আসার পর ফের কেন্দ্রের মন্ত্রী হন। নগরোন্নয়ন-শহরাঞ্চরেল দারিদ্র্য দূরীকরণের সঙ্গে সংসদীয় বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বও দেয়া হয় তাকে। এরপর গত বছরের জুলাইয়ে সংসদীয় মন্ত্রণালয়টি সরিয়ে তাকে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়।

 

সংসদীয় বিষয়ক মন্ত্রী থাকাকালীন বিভিন্ন দলের নেতাদের সঙ্গে যোগাযোগ রেখে সাংসদ সামলানোর কাজে নাইডু যথেষ্ট অভিজ্ঞতার সঙ্গে কাজ সামলেছেন। বাজপেয়ী-আদবানির যুগ থেকে নরেন্দ্র মোদি-অমিত শাহ, দুই যুগেই তিনি ছিলেন সমান স্বচ্ছন্দ।

 

এবার উপরাষ্ট্রপতি পদে নির্বাচিত করে ভেঙ্কাইয়া নাইডুকে আরো একটি গুরুদায়িত্ব দেয়া হল বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। উপরাষ্ট্রপতি পদে সংখ্যার দিক (এখানে লোকসভা ও রাজ্যসভার সদস্যদের মোট ভোটের সংখ্যা ৭৯০) থেকে অনেকটাই এগিয়ে নাইডু। সেক্ষেত্রে তিনি নির্বাচিত হলে তিনি রাজ্যসভার চেয়ারম্যান হবেন।

 

তবে লোকসভায় শাসক শিবিরের সংখ্যাগরিষ্ঠতা থাকলেও রাজ্যসভায় তাদের সংখ্যাগরিষ্ঠতা নেই। সেখানে বিরোধী শিবির শক্তিশালী। সেক্ষেত্রে সিনিয়র সাংসদ হিসেবে নাইডু তার দীর্ঘ অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে দক্ষ হাতে সভা পরিচালনা করতে সক্ষম হবে বলেই ধারণা করা হচ্ছে।

 

ভেঙ্কাইয়া নাইডুকে লড়াই করতে হবে কংগ্রেসসহ বিরোধী শিবিরের সর্বসম্মত প্রার্থী সাবেক আইএএস কর্মকর্তা, কূটনীতিক ও পশ্চিমবঙ্গের সাবেক রাজ্যপাল গোপাল কৃষ্ণ গান্ধীর বিরুদ্ধে। তার জন্ম ১৯৪৬ সালের ২২ এপ্রিল দিল্লিতে। তার ঠাকুরদাদা ছিলেন দেশটির জাতির জনক মহাত্মা গান্ধী। দাদু ছিলেন ভারতের স্বাধীনতা সংগ্রামের অন্যতম সদস্য ও ভারতের প্রথম গভর্নর জেনারেল চক্রবর্তী রাজা গোপালাচারী।

 

দিল্লির সেন্ট স্টিফেন কলেজ থেকে ইংরেজিতে স্নাতক ও স্নাতকোত্তর হন গোপালকৃষ্ণ। ১৯৬৮ সালে ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস (আইএএস) অফিসার হন তিনি, তামিলনাড়ু রাজ্যেই ১৯৮৫ পর্যন্ত সরকারের বিভিন্ন দায়িত্ব সামলান। এরপর ১৯৮৫ থেকে ১৯৮৭ পর্যন্ত উপরাষ্ট্রপতির সচিব হন, ১৯৮৭ থেকে ১৯৯২ পর্যন্ত রাষ্ট্রপতির যুগ্মসচিব এবং ১৯৯৭ সালে রাষ্ট্রপতি সচিব পদের দায়িত্ব সামলেছিলেন তিনি।

 

১৯৯২ সালে লন্ডনে ভারতীয় হাইকমিশনে মিনিস্টার অফ কালচারালের দায়িত্ব পান, ১৯৯৬ সালে দক্ষিণ আফ্রিকায় ভারতীয় হাইকমিশনার পদে নিযুক্ত হন তিনি। ২০০০ সালে শ্রীলঙ্কায় ভারতীয় হাইকমিশনার নিযুক্ত হন। ২০০২ সালে নরওয়ে এবং তারপর আইসল্যান্ডেও ভারতীয় রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছিলেন গোপালকৃষ্ণ গান্ধী। ২০০৪ থেকে ২০০৯ পর্যন্ত পশ্চিমবঙ্গের রাজ্যপাল ছিলেন গোপালকৃষ্ণ। বেশ কয়েকটি বইয়ের লেখক গোপালকৃষ্ণ বর্তমানে অশোক বিশ্বদ্যিালয়ের ইতিহাস ও রাজনীতির অধ্যাপক।

 

বিবার্তা/ডিডি/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com