শিরোনাম
সংকট সমাধানে কাতারকে চার দেশের ১৩ শর্ত
প্রকাশ : ২৩ জুন ২০১৭, ১২:২৯
সংকট সমাধানে কাতারকে চার দেশের ১৩ শর্ত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

কাতার সংকট সমাধানে ১৩টি শর্ত দিয়েছে দোহার সঙ্গে সম্পর্ক ছিন্ন করা চারটি আরব দেশ। কুয়েতের মাধ্যমে ওই তালিকা কাতারে পাঠানো হয়েছে। শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানায়।

 

প্রতিবেদনে বলা হয়, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিসর ও বাহরাইনের পাঠানো ১৩টি শর্তের মধ্যে আল-জাজিরা টেলিভিশন বন্ধ করে দেয়া এবং ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাসের কথাও আছে। এছাড়া, কাতারে তুরস্কের সামরিক ঘাঁটি বন্ধ এবং দেশটিতে অবস্থান করা ওই চার দেশের তালিকাভুক্ত সন্ত্রাসীদের হস্তান্তরের দাবিও জানানো হয়।

 

নাম প্রকাশে অনিচ্ছুক চারটি দেশের যেকোনো একটির একজন কর্মকর্তা রয়টার্সকে জানান, দাবি মেনে নেয়ার জন্য কাতারকে ১০ দিনের সময় বেঁধে দেয়া হয়েছে। ওই সময় পেরিয়ে গেলে তালিকা বাতিল হয়ে যাবে। তবে এই বাতিল হয়ে যাওয়া বলতে তিনি কি বোঝাতে চেয়েছেন তার ব্যাখ্যা দেননি।

 

দুই সপ্তাহ আগে, ‘সন্ত্রাসবাদের মদদদাতা’ অভিযোগে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ নয়টি দেশ কাতারের সাথে সম্পর্ক ছিন্ন করে। সেইসঙ্গে কাতারের সব নাগরিকদের দেশ ছাড়ার নির্দেশও দেয়া হয়। অবশ্য, কাতার তার বিরুদ্ধে আনা সকল অভিযোগ অস্বীকার করেছে।

 

এই সংকটে কাতারের পাশে দাঁড়িয়েছে ইরান ও তুরস্ক। ওই দুই দেশ কাতারে খাদ্য পাঠিয়েছে। এছাড়া, শক্তি প্রদর্শনের জন্য তুরস্ক সেনা ও সামরিক যান পাঠিয়েছে। আরব দেশগুলোর মধ্যে চলমান এ সংকট সমাধানে কুয়েত মধ্যস্থতাকারীর ভূমিকা পালনের প্রস্তাব দেয়।

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com