শিরোনাম
ফিলিপাইনে জঙ্গি ও সেনাবাহিনীর সংঘর্ষে নিহত ১৯
প্রকাশ : ২৮ মে ২০১৭, ১২:২৫
ফিলিপাইনে জঙ্গি ও সেনাবাহিনীর সংঘর্ষে নিহত ১৯
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিলিপাইনে ইসলামপন্থী জঙ্গিদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে অন্তত ১৯ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় নগরী মারাউইতে হতাহতের এ ঘটনা ঘটে। রবিবার একথা জানায় সেনাবাহিনী।

 

এই নিয়ে প্রায় এক সপ্তাহ ধরে চলা এই লড়াইয়ে অন্তত ৮৫ জন প্রাণ হারাল। কর্তৃপক্ষের হিসাব অনুযায়ী, তাদের মধ্যে ১৩ জন সেনা সদস্য, দুই পুলিশ সদস্য এবং ৫১ জন জঙ্গি রয়েছে।

 

চলমান এই সহিংসতার জেরে প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে মঙ্গলবার ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে সামরিক আইন জারি করেন। তিনি জঙ্গিদের সঙ্গে ইসলামিক স্টেটের (আইএস) সংশ্লিষ্টতার হুমকি রয়েছে বলে জানান।

 

কর্তৃপক্ষ জানায়, জঙ্গিরা মারাউইতে ১৯ বেসামরিক লোককে হত্যা করেছে। নিহতদের মধ্যে তিন নারী ও এক শিশু রয়েছে। একটি বিশ্ববিদ্যালয়ের কাছে তাদের লাশ পাওয়া যায়। দুই লাখ জনসংখ্যা অধ্যুষিত এলাকাটির অধিকাংশ বাসিন্দা মুসলিম।

 

সেনাবাহিনীর আঞ্চলিক কমান্ডার লেফটেন্যান্ট কর্ণেল জো-আর হেরেরা বলেন, ‘এগুলো বেসামরিক ও নারীদের লাশ। এই সন্ত্রাসীরা জনবিরোধী। শনিবার উদ্ধার অভিযানকালে আমরা এ লাশগুলো দেখতে পাই।’

 

বার্তা সংস্থা এএফপি’র এক আলোকচিত্রী রবিবার মারাউইয়ের উপকণ্ঠে একটি রাস্তায় আরো আটটি লাশ দেখতে পান বলে জানান। স্থানীয় বাসিন্দারা তাদেরকে রাইস মিল ও একটি মেডিকেল কলেজের কর্মী বলে সনাক্ত করেছেন।  

 

হেরেরা বলেন, এই মৃত্যুগুলোর ব্যাপারে তদন্ত করবে সেনাবাহিনী।

 

নিরাপত্তা বাহিনীর সদস্যরা ফিলিপাইনের প্রবীণ জঙ্গি ইসনিলোন হাপিলোনকে স্থানীয় আইএস নেতা হিসেবে অভিযুক্ত করে গ্রেফতার করতে গেলে এই সংঘর্ষ শুরু হয়। এসময় বেশ কয়েকজন বন্দুকধারী মারাউইজুড়ে তাণ্ডব শুরু করে। তারা বিভিন্ন স্থানে কালো রঙের আইএসের পতাকা উত্তোলন করে। তারা একটি চার্চ থেকে এক পাদ্রী ও ১৪ জনকে জিম্মি করে নিয়ে যায় এবং চার্চে আগুন ধরিয়ে।

 

সংঘর্ষ শুরু হলে অধিকাংশ নগরবাসী এলাকা ছেড়ে পালায়। নগরীর আবাসিক এলাকাগুলোতে গোপন জঙ্গি আস্তানা সন্দেহে বোমা হামলা চালাচ্ছে সেনাবাহিনী। শনিবার সেনাবাহিনী ঘোষণা দেয়, পবিত্র রমজান মাসে বোমা হামলার তীব্রতা বাড়ানো হবে। সূত্র: দ্যা স্টার অনলাইন  

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com