শিরোনাম
আসামে ভারতের দীর্ঘতম সেতুর উদ্বোধন
প্রকাশ : ২৬ মে ২০১৭, ১৩:৫৯
আসামে ভারতের দীর্ঘতম সেতুর উদ্বোধন
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভারতের দীর্ঘতম সেতুর উদ্বোধন করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার কেন্দ্রের এনডিএ সরকারের তিন বছর পূর্তি উপলক্ষে আসামের তিনসুকিয়া জেলায় ব্রহ্মপুত্র নদের উপর ধোলা-সাদিয়্যা সেতুর উদ্বোধন করেন তিনি। এসসময় সেখানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নীতিন গড়কড়ি, আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল প্রমুখ।

 

মোদি জানান, এই সেতুর ফলে পুরো উত্তর-পূর্ব ভারতের সঙ্গে দেশের অন্য অংশের যোগাযোগ আরো সহজ হয়ে গেল, যা বিগত সরকারের আমলে হয়নি। এই সরকার আসার পর এই অঞ্চলের উন্নতির লক্ষ্যে কাজ করে যাচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।  

 

তিন লেনের এই সেতুর দৈর্ঘ্য ৯ দশমিক ১৫ কিলোমিটার। এই সেতু দিয়ে যান চলাচল শুরু হয়ে গেলে আসাম থেকে অরুণাচল প্রদেশের দূরত্ব ছয় ঘণ্টা থেকে কমে এক ঘণ্টায় চলে আসবে। এই সেতুর একটি কৌশলগত দিকও রয়েছে। এই সেতু দিয়ে অনায়াসে ৬০ টন ওজনের যুদ্ধ-ট্যাঙ্ক বহন করা যাবে। এই সেতু থেকে চীনের সীমান্ত আকাশপথে মাত্র ১০০ কিলোমিটর। চীনের সঙ্গে সম্পর্কের চূড়ান্ত অবনতি হলে সামরিক সরঞ্জামসহ ভারতীয় সেনাবাহিনী এবং সাঁজোয়া গাড়ি দ্রুত যাতায়াতে ওই সেতু সাহায্য করবে বলে ধারণা করা হচ্ছে।  

 

২০১১ সালের এইপিএ সরকার থাকাকালীনই এই প্রকল্পের কাজ শুরু হয়েছিল। গোটা প্রকল্পের জন্য খরচ হয়েছে প্রায় দুই হাজার কোটি রুপি। আসামের তেজপুরের কাছে কালিয়াভোমোরা সেতুর পর থেকে ধোলা পর্যন্ত ৩৭৫ কিলোমিটার রাস্তায় ব্রহ্মপুত্রের ওপর আর কোনো সেতু ছিল না।

 

এতদিন এই এলাকায় জলপথই ছিল যাতায়াতের একমাত্র মাধ্যম। নতুন সেতুর ফলে এখন যোগাযোগ অনেক সহজ হয়ে যাবে। অরুণাচল বাসিন্দারা অনায়াসেই আসামের তিনসুকিয়ায় গিয়ে ট্রেন বা ডিব্রুগড়ে বিমান ধরতে পারবেন।

 

বিবার্তা/ডিডি/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com