শিরোনাম
সুপ্রিম কোর্টের রায়ে মালদ্বীপে তোলপাড়
প্রকাশ : ২৪ মে ২০১৭, ২০:০৪
সুপ্রিম কোর্টের রায়ে মালদ্বীপে তোলপাড়
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সুপ্রিম কোর্টের এক বিতর্কিত রায়ে ভারত মহাসাগরের দ্বীপদেশ মালদ্বীপে চলছে তোলপাড়।


দেশটির সুপ্রিম কোর্ট সোমবার এক বিতর্কিত রায়ে বলেছে, প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট, মন্ত্রী, বিচারপতি এবং স্বাধীন সংস্থাসমূহের প্রধানগণকে সংসদ অপসারণ করলেও তা কার্যকর হবে কেবল অনাস্থা ভোট ও অভিশংসন প্রক্রিয়ার বৈধতা নিয়ে আদালতের রুলের পর।


অ্যাটর্নি জেনারেলের অফিসের একটি আবেদনের সুরাহা করতে গিয়ে সুপ্রিম কোর্ট এ বিতর্কিত রায় দিয়ে বসে। অ্যাটর্নি জেনারেলের অফিস আবেদন করেছিল, যদি কোনো মন্ত্রী অভিশংসনযোগ্য অপরাধ করেন তাহলেই কেবল সংসদ তাকে পদচ্যূত করতে পারবে মর্মে একটি রায় দেয়া হোক। কিন্তু তার বদলে সুপ্রিম কোর্ট নিজেকে অনাস্থা ও অভিশংসন ভোটের ''ফাইনাল অথরিটি'' ঘোষণা করে বসলো।


সুপ্রিম কোর্টের এ অনাহূত কাজে তীব্র ক্ষোভে ফেটে পড়েছেন দেশটির আইনজীবী, আইনপ্রণেতা ও আইন বিশেষজ্ঞরা।
সাবেক প্রধান বিচারপতি আহমেদ ফয়েজ হুসাইন সোমবার রাতেই তার ফেসবুকে লিখেন, সংবিধানের জন্য আজ আরেকটি কালো দিন।


তিনি বলেন, অ্যাটর্নি জেনারেলের অফিস এ ধরনের আবেদন নিয়ে আদালতে যেতে পারেন কিনা, সেটাই প্রশ্নসাপেক্ষ। তার তো কেবল জনস্বার্থ কিংবা রাষ্ট্রীয় স্বার্থ রক্ষার প্রয়োজনে কিংবা কোনো সংবিধানের কোনো ধারা বা আইনের ব্যাখ্যা নিতেই আদালতে যাওয়ার কথা।


সাবেক ডেপুটি প্রসিকিউটর জেনারেল হুসাইন শামীম বলেন, এখন সংসদ যদি একইভাবে প্রতিক্রিয়া না দেখায় তাহলে দেখা যাবে জনগণের সব ক্ষমতা আদালত একে একে কেড়ে নিয়েছে। বিচার বিভাগকে অবশ্যই জবাবদিহিতার আওতায় রাখতে হবে।


সাবেক অ্যাটর্নি জেনারেল ফাতমাথ ধিয়ানা সায়ীদ টুইট করেছেন, আদালত আমাদের দেশের আইনশৃঙ্খলা নস্যাত করে দিল।


বিরোধী দল এমডিপি'র এমপি মারিয়া আহমেদ দিদি বলেন, এ রায়ের মধ্য দিয়ে দেশ থেকে জনগণের শাসনের অবসান ঘটলো। জনগণের সব ক্ষমতা চলে গেল পাঁচ জনের হাতে, যাদের নিয়োগ হয়েছে জনগণের সরাসরি সম্মতি ছাড়াই।


এমডিপি'র চেয়ারম্যান হাসান লতিফ বলেন, জনগণের নির্বাচিত প্রতিনিধিদের সিদ্ধান্ত উল্টে দেয়ার ক্ষমতা আদালতকে দেয়নি সংবিধান। এর মাধ্যমে নির্লজ্জভাবে স্বৈরাচারের চূড়ান্ত সিলটি লাগানো হলো। সূত্র : মালদ্বীপ ইন্ডিপেন্ডেন্ট


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com