শিরোনাম
বিশ্বে ‘ইরানভীতি’ ছড়াচ্ছে যুক্তরাষ্ট্র
প্রকাশ : ২২ মে ২০১৭, ১৯:৪৬
বিশ্বে ‘ইরানভীতি’ ছড়াচ্ছে যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্র বিশ্বে ইরানভীতি ছড়াচ্ছে এবং মধ্যপ্রাচ্যের ভয়ংকর সন্ত্রাসীদের কাছে অস্ত্র বিক্রি করছে বলে অভিযোগ করেছে ইরান। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়েছে, ইরান সম্পর্কে ভয়ের পরিবেশ সৃষ্টি করে মধ্যপ্রাচ্যের দেশগুলোকে অস্ত্র কেনায় উৎসাহ দিচ্ছে যুক্তরাষ্ট্র।


আরব-ইসলামিক-আমেরিকান শীর্ষ সম্মেলন উপলক্ষে শনিবার ও রোববার সৌদি আরবের রিয়াদে ছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে তিনি শীর্ষ সম্মেলনের সন্ত্রাসবাদ ছড়িয়ে দেওয়ার জন্য ইরানকে দায়ী করেন। সৌদি আরবের সঙ্গে যুক্তরাষ্ট্র ১১০ বিলিয়ন ডলারের অস্ত্র চুক্তি করেছে।


শীর্ষ সম্মেলনে ইরানের বিরুদ্ধে সৌদি আরব ও যুক্তরাষ্ট্র যে বিষোদগার করেছে, তার প্রতিক্রিয়া জানাতে গিয়ে সোমবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বহরাম কাসেমি বলেন, ‘যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট আরো একবার ইরান সম্পর্কে বিভ্রান্তিকর ও ভিত্তিহীন অভিযোগ করলেন... ইরানভীতি ছড়িয়ে মধ্যপ্রাচ্যের দেশগুলোকে আরো বেশি অস্ত্র কেনায় উৎসাহিত করলেন তিনি।’


ট্রাম্প তার বক্তব্যে ইসলামি সন্ত্রাসবাদ ও উগ্রতাবাদের বিরুদ্ধে লড়াইয়ে ইসলামি দেশগুলোকে একযোগে কাজ করার আহ্বান জানান এবং বলেন, কয়েক দশক ধরে বিশ্বের ‘বিচ্ছিন্নতাবাদ ও সন্ত্রাসবাদে জ্বালানি জোগাচ্ছে ইরান।


মধ্যপ্রাচ্যে আধিপত্য নিয়ে সৌদি আরব ও ইরানের মধ্যে পুরোনো বৈরিতা রয়েছে। দুই দেশই প্রতিবেশী দেশগুলোর রাজনীতিতে প্রভাব বিস্তারের চেষ্টা করে থাকে। তারা দুই দেশ প্রতিপক্ষ গোষ্ঠীগুলোকে সমর্থন দিয়ে বাঁচিয়ে রাখার চেষ্টা করে। সিরিয়া, লেবানন, ইরাক ও ইয়েমেনে তাদের পৃথক সমর্থকগোষ্ঠী রয়েছে।


সৌদি আরব অভিযোগ করে, তাদের বিরুদ্ধ গোষ্ঠীকে অর্থ ও রসদ দিয়ে সাহায্য করে ইরান। এ অভিযোগ প্রত্যাখ্যান করে ইরান উল্টো একই অভিযোগ এনেছে। বহরাম কাসেমি বলেন, এ অঞ্চলে শত্রুতামূলক নীতি জারি রেখে সন্ত্রাসের উত্থান বেগবান করছে যুক্তরাষ্ট্র। এখন তাদের উচিত, ভয়ংকর সন্ত্রাসীদের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করা। সূত্র: রয়টার্স


বিবার্তা/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com