শিরোনাম
টিকে গেলেন নওয়াজ শরীফ
প্রকাশ : ২০ এপ্রিল ২০১৭, ১৭:১৭
টিকে গেলেন নওয়াজ শরীফ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পানামা পেপার্স কেলেঙ্কারিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও তার পরিবারের বিরুদ্ধে পর্যাপ্ত দুর্নীতির তথ্য প্রমাণিত হয়নি। এতে করে বহাল তবিয়তেই থাকছেন নওয়াজ। তবে দেশটির প্রধানমন্ত্রী ও তার পরিবারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্তে একটি যৌথ তদন্ত দল গঠনের নির্দেশ দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট।


বৃহস্পতিবার ডনের খবরে বলা হয়েছে, প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ সাংবাদিকদের জানান, আদালত বলেছে, এ বিষয়ে তদন্তের জন্য একটি কমিশন করতে হবে।


তিনি বলেন, সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ সংখ্যাগরিষ্ঠের মতামতের ভিত্তিতে এই আদেশ দেন। বিচারপতিরা হলেন, আসিফ সাইদ খোশা, গুলজার আহমেদ, ইজাজ আফজাল খান, আজমত সাইদ এবং ইজাজুল আহসান।


আদালতের রায়ের পর নওয়াজ শরীফের মেয়ে মারিয়াম নওয়াজ এক টুইট বার্তায় আদালতের এ রায়কে স্বাগত জানিয়েছেন। এ সময় তিনি বেশ কয়েকটি ছবিও পোস্ট করেন।



গত বছর পানামা পেপার্সে প্রকাশিত লাখ লাখ গোপন নথিতে বিশ্বব্যাপী রাজনৈতিক নেতা ও শীর্ষ ব্যবসায়ীদের গোপন সম্পদের তথ্য ফাঁস হয়। পানামার ল ফার্ম মোসাক ফনসেকার ফাঁস হওয়া সাড়ে ১১ লাখ নথির মধ্যে পাকিস্তানের প্রধানমন্ত্রীর সন্তান মরিয়াম, হাসান ও হুসেইন নওয়াজের নামে আটটি অফশোর কোম্পানি থাকার তথ্য আসে।


এসব তথ্য ফাঁসে পরিবারটির সম্পদ, অফশোর হোল্ডিংস ও ব্যাণিজ্যিক স্বার্থ নিয়ে পাকিস্তানজুড়ে ব্যাপক রাজনৈতিক বিতর্ক দেখা দেয়। বিরোধীদলগুলো প্রধানমন্ত্রীর পরিবারের বিরুদ্ধে তদন্তের দাবিতে বিক্ষোভ-সমাবেশ করে এবং নওয়াজের পদত্যাগ দাবি করে।


প্রধানমন্ত্রী নওয়াজের সম্ভাব্য রাজনৈতিক উত্তরাধিকারী মরিয়ম নওয়াজ প্রথম দিকে ফাঁস হওয়া নথির তথ্য প্রত্যাখ্যান করে সেগুলো জাল বলে দাবি করেন। কিন্তু বিরোধীদলগুলোর দাবির মুখে বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিতে বাধ্য হন দেশটির প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ।


বিবার্তা/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com