শিরোনাম
ব্রেক্সিট শুরুর চিঠিতে স্বাক্ষর করলেন মে
প্রকাশ : ২৯ মার্চ ২০১৭, ০৯:২৩
ব্রেক্সিট শুরুর চিঠিতে স্বাক্ষর করলেন মে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বিদায় বা ব্রেক্সিট প্রক্রিয়া শুরু করতে ইইউ-র উদ্দেশে লেখা এক চিঠিতে স্বাক্ষর করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। চিঠিটি বুধবার ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্কের কাছে হস্তান্তর করা হবে।

 

চিঠিটি হস্তান্তরের পরই শুরু হবে এই বিচ্ছেদের শর্তাবলী নিয়ে দুই বছরব্যাপী দেনদরবার। লিসবন চুক্তির পঞ্চদশ অনুচ্ছেদের অধীনে ইইউ কর্মকর্তাদের এই চিঠিটি দেয়া হবে। ওই অনুচ্ছেদ অনুযায়ী, দুই পক্ষকেই একটি চুক্তিতে পৌঁছাতে দুই বছর সময় দেবে। যদি দুই পক্ষই সময় বাড়াতে সম্মত না হয়, তবে ২০১৯ সালের ২৯ মার্চ ইইউ থেকে বিদায় নেবে যুক্তরাজ্য।

 

এদিকে থেরেসা মে বুধবার স্থানীয় সময় সকালে মন্ত্রীসভার বৈঠকে এমপিদের উদ্দেশে একটি বিবৃতি দেবেন। সেখানে তিনি তাদের জানাবেন, ইইউ থেকে যুক্তরাজ্যের বিদায়ের সময় গণনা শুরু হয়েছে। মে তার বক্তব্যে ব্রেক্সিট ঘিরে যে বিভক্তি তৈরি হয়েছে তা থেকে উত্তরণের বিষয়েও কথা বলবেন।

 

ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়, তিনি আলোচনার সময় যুক্তরাজ্যের প্রতিটি মানুষের প্রতিনিধিত্ব করবেন, যাদের মধ্যে ব্রিটেনে বসবাসরত ইইউ নাগরিকরাও রয়েছেন। ব্রেক্সিটের ফলে তাদের ভাগ্যে কী হবে সেটি এখনো অনিশ্চিত।

 

এদিকে বিরোধী দল লেবারের নেতা, জেরেমি করবিন বলেন, ইইউ থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত তার দল সম্মান করে, তবে সরকারের প্রতিটি পদক্ষেপের দিকেই তারা নজর রাখবে।

 

গত বছরের জুনে এক গণভোটে ব্রিটেনের ইইউ থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত দেয় ব্রিটিশ নাগরিকরা। গণভোটের আগে দেয়া প্রতিশ্রুতি অনুযায়ী ফলাফল মেনে নিয়ে প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগ করেন ডেভিড ক্যামেরন। সূত্র: বিবিসি

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com