শিরোনাম
বাংলাদেশীদের জন্য ট্যুরিস্ট ভিসার নিয়ম শিথিল করলো ভারত
প্রকাশ : ২৭ মার্চ ২০১৭, ২০:৫৯
বাংলাদেশীদের জন্য ট্যুরিস্ট ভিসার নিয়ম শিথিল করলো ভারত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশী নাগরিকদের জন্য ভারতীয় ভিসা প্রাপ্তি সহজতর ও সাধারণ করার চলমান প্রক্রিয়ার অংশ হিসেবে ট্যুরিস্ট ভিসার নিয়ম শিথিল করা হয়েছে।


সোমবার ভারতীয় হাইকমিশন ঢাকার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ট্যুরিস্ট ভিসার আবেদনকারীগণ ভারতে যাওয়ার নিশ্চিত বিমান টিকেটসহ সরাসরি সাক্ষাৎ করতে এবং ভারত ভ্রমণের তারিখের তিন মাস পূর্বে তাদের ভিসার আবেদনপত্র জমা দিতে পারবেন।


সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিদ্যমান নিয়ম অনুযায়ী, আবেদনকারীগণ সরাসরি সাক্ষাৎ করতে এবং ভারত ভ্রমণের তারিখ থেকে এক মাস পূর্বে আবেদনপত্র জমা দিতে পারতেন। এই শিথিলকরণ প্রক্রিয়া ১ এপ্রিল থেকে রাজশাহী, রংপুর, সিলেট, চট্টগ্রাম, খুলনা, যশোর, ময়মনসিংহ, বরিশাল এবং ঢাকার মিরপুরের আইভিএসিসহ ৯টি ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র (আইভিএসি) গুলোতে কার্যকরী হবে।


সরাসরি ট্যুরিস্ট ভিসা স্কিমটি ২০১৬ সালের অক্টোবরে ঢাকায় মহিলা ভ্রমণকারী ও তাদের পরিবারের সদস্যদের জন্য প্রথম চালু করা হয়, যা পরবর্তীতে সকল আবেদনকারীর জন্য ও ঢাকার বাইরের সকল আইভিএসি-তে সম্প্রসারিত করা হয়।


এই স্কিমের আওতায়, আবেদনকারীগণ নিশ্চিত টিকেটসহ (বিমান, ট্রেন ও অনুমোদিত বাস সার্ভিস) সরাসরি সাক্ষাৎ করতে পারবেন এবং তাদের নিজেদের জন্য ও তাদের পরিবারের সদস্যদের জন্য নয়টি আইভিএসি-তে কোন পূর্ব নির্ধারিত অনলাইন অ্যাপয়েন্টমেন্ট তারিখ ছাড়াই ট্যুরিস্ট ভিসার আবেদনপত্র জমা দিতে পারবেন। মিরপুরের আইভিএসিটি শনিবার শুধুমাত্র মহিলা আবেদনকারীদের জন্য খোলা থাকে।


ভারতীয় ভিসা প্রাপ্তি সহজ করা এবং ভারত ও বাংলাদেশের মানুষের মধ্যে যোগাযোগ সুদৃঢ় করার লক্ষ্যে এই পদক্ষেপগুলো নেয়া হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।


বিবার্তা/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com