শিরোনাম
সার্কে ৭ বছর ফি দেয়নি পাকিস্তান
প্রকাশ : ২৫ মার্চ ২০১৭, ১৬:৫৬
সার্কে ৭ বছর ফি দেয়নি পাকিস্তান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থায় (সার্ক) গত সাত বছরের ফি পরিশোধ করেনি পাকিস্তান। ফলে বকেয়ার পরিমাণ দাঁড়িয়েছে ৭৮ লাখ ৫০ হাজার মার্কিন ডলার।

 

বার্তা সংস্থা এএফপি জানায়, সংস্থাটির অন্তর্ভুক্ত সব দেশ বকেয়া পরিশোধ করলেও পাকিস্তান করেনি। সাউথ এশিয়ান ইউনিভার্সিটি খাতে দেয়া এই টাকা অবিলম্বে মেটাতে পাকিস্তানকে তাগাদা দিয়েছে সংস্থাটির অন্যসব সদস্য দেশ। ফি না মেটালে প্রকল্পটি থেকে বহিষ্কার হতে পারে ইসলামাবাদ এমন ইঙ্গিতও দিয়ে দেয়া হয়েছে।

 

দক্ষিণ এশিয়ার দেশগুলোর শিক্ষার্থীদের জন্য উন্নতমানের উচ্চশিক্ষার সুযোগ বাড়াতে সাউথ এশিয়ান ইউনিভার্সিটি প্রকল্প হাতে নিয়েছে সার্ক দেশগুলো। ২০১০ সালে দিল্লিতে অস্থায়ী ক্যাম্পাসও চালু হয়েছে। কিন্তু পাকিস্তান এই প্রকল্পের অংশীদার হলেও তাদের আর্থিক দায়বদ্ধতা পালন করেনি।  

 

সার্ক সূত্রমতে, বকেয়া ফি মেটানোর জন্য অনেকবারই ইসলামাবাদকে তাগাদা দেয়া হয়। কিন্তু পাকিস্তান নানান বাহানা চালিয়ে যাচ্ছে। গত ফেব্রুয়ারিতেই কাঠমুন্ডুতে সার্কের প্রোগ্রামিং কমিটির বৈঠকেও পাকিস্তানকে সতর্কবার্তা দেয়া হয়েছে।

 

২০১৬ সালের ২৮ নভেম্বর ঢাকায় সাউথ এশিয়ান ইউনিভার্সিটির গভর্নিং বডির নবম বৈঠকে পাকিস্তানের বকেয়া নিয়ে আলোচনা হয়েছে। এরপর গত ফেব্রুয়ারিতে কাঠমুন্ডুতে সার্ক প্রোগ্রামিং কমিটির ৫৩তম বৈঠকেও পাকিস্তানের প্রতিশ্রুতি ভঙ্গের বিষয়টি নিয়ে কথা হয় এবং পাকিস্তানকে সতর্কবার্তা দেয়া হয়।

 

ভারত ও সার্কের অন্য সদস্যরা পাকিস্তানকে জানায়, কয়েক মাসের মধ্যে বকেয়া না মেটালে সাউথ এশিয়ান ইউনিভার্সিটি প্রকল্প থেকে পাকিস্তানকে বাদ দেয়ার কথাই ভাবতে হবে।

 

বিবার্তা/নিশি 

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com