শিরোনাম
প্রথম ভাষণে যা বললেন প্রেসিডেন্ট ট্রাম্প
প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৭, ০৯:৩৬
প্রথম ভাষণে যা বললেন প্রেসিডেন্ট ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

শুক্রবার ওয়াশিংটনে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। হাজার হাজার মানুষ ওয়াশিংটনের বৃষ্টি ভেজা আবহাওয়ার মধ্যে এই অনুষ্ঠানে যোগ দেন। মার্কিন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ট্রাম্পকে শপথ বাক্য পাঠ করান। শপথ গ্রহণ অনুষ্ঠানে ট্রাম্পকে বেশ গুরু-গম্ভীর দেখা গিয়েছিল। 

 

শপথ গ্রহণ শেষে প্রেসিডেন্ট হিসেবে সকলের উদ্দেশে প্রথমবার ভাষণ দেন ট্রাম্প। জনগণের প্রশংসা করে তিনি বলেন, ২০ জানুয়ারি, ২০১৭ - এই তারিখটিকে যুক্তরাষ্ট্র চিরকাল স্মরণ করবে। দেশের ইতিহাসে এই দিনটিকে স্মরণ করা হবে জনগণের জয় হিসেবে।

 

জনগণের হাতেই ক্ষমতা উল্লেখ করে ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রের জনগণ দেশকে নতুন করে গড়ে তোলার চেষ্টায় এক হয়েছে। আজ ওয়াশিংটন থেকে ক্ষমতা তুলে দেয়া হচ্ছে আপনাদের হাতে।

 

শপথগ্রহণের দিনে বিশ্বের অন্যান্য দেশের মতো যুক্তরাষ্ট্রে ট্রাম্প বিরোধী বিক্ষোভ হয়। এমনকি ওয়াশিংটন ডিসিও শান্ত ছিল না। তারপরও তার শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লাখো মানুষ। ট্রাম্প তাদের সকলকে ধন্যবাদ জানান।

 

প্রেসিডেন্ট হিসেবে নিজের প্রথম ভাষণে সবার জন্য উন্নত শিক্ষা, নিরাপত্তা এবং কর্মসংস্থানের আশ্বাস দেন ট্রাম্প। তিনি বলেন, ‘আপনার-আমার সবারই এক দেশ, আপনাদের সাফল্যই আমার সাফল্য, আপনাদের হৃদয়ই আমার হৃদয়।’ তিনি বলেন, ‘আমাদের এখন আগামীর পথে এগিয়ে যেতে হবে। বড় কাজের জন্য দেখতে হবে বড় স্বপ্ন। ‘

 

রিয়েল এস্টেট ব্যবসায়ী থেকে রাজনীতিতে এসেই রাষ্ট্রপ্রধান হয়ে যাওয়া ট্রাম্প বলেন, ‘এখন থেকে আমার লক্ষ্য শুধু দেশের ভবিষ্যৎ গড়া। আজ থেকে এ দেশ চলবে নতুন দৃষ্টভঙ্গি নিয়ে, সেখানে যুক্তরাষ্ট্রের স্বার্থকেই সবার আগে দেখা হবে।’ পাশাপাশি নির্বাচনী প্রচারাভিযানের সময় থেকে বলে আসা ‘আমরা আবার একসঙ্গে যুক্তরাষ্ট্রকে মহান জাতির উচ্চতায় নিয়ে যাব’ অঙ্গীকারেরও পুনর্ব্যক্ত করেন তিনি।

 

ভাষণের শুরুতে বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামাকে ধন্যবাদ জানান ট্রাম্প। এসময় ওবামা দম্পতির প্রশংসা করেন তিনি। তিনি বলেন, ‘ওবামা পরিবার ছিল চমৎকার।’

 

যুক্তরাষ্ট্রে উগ্রবাদীদের জায়গা নেই উল্লেখ করে ট্রাম্প বলেন, ‘যুক্তরাষ্ট্রের মানুষের আর ভয়ের কারণ নেই। উগ্রবাদী ইসলামপন্থীদের সমূলে উৎপাটন করা হবে।’  

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com