শিরোনাম
মালিতে সেনা ক্যাম্পে বিস্ফোরণ, নিহত ৬০
প্রকাশ : ১৯ জানুয়ারি ২০১৭, ১২:১৮
মালিতে সেনা ক্যাম্পে বিস্ফোরণ, নিহত ৬০
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পশ্চিম আফ্রিকার দেশ মালির উত্তরাঞ্চলে একটি সামরিক ক্যাম্পে আত্মঘাতী বিস্ফোরণে অন্তত ৬০ জন নিহত হয়েছে। আহত হয়েছে শতাধিক। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

 

জঙ্গি সংগঠন আল-কায়েদার উত্তর আফ্রিকান শাখা আল মৌরাবিটোন এ হামলার দায় স্বীকার করেছে এবং আত্মঘাতী জঙ্গির নাম প্রকাশ করেছে। তাদের দাবি, ফ্রান্সের সঙ্গে মিলিতভাবে এলাকায় কাজ করার প্রতিশোধ হিসেবে এ হামলা চালানো হয়েছে।  

 

মালিতে নিয়োজিত জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী এমআইএনইউএসএমএ’র এক মুখপাত্র রাধিয়া আচৌরি বলেন, সকাল ৯টার দিকে মালির গাও সেনা ক্যাম্পে অন্তত ৬০০ সেনার অ্যাসেম্বলি চলাকালে বিস্ফোরক ভর্তি একটি গাড়ি থেকে ওই হামলা চালানো হয়। নাশকতার পর থেকেই দেশটি জুড়ে কড়া সতর্কতা জারি করা হয়েছে।   

 

এই ঘটনার পর মালির রাষ্ট্রপতি ইব্রাহিম বৌবাকার কেইটা তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন। মালির পররাষ্ট্রমন্ত্রী আব্দোলায়ে দিওপ ওই হাইমলাকে ‘কাপুরুষোচিত জঘন্য হামলা’ বলে মন্তব্য করেন।

 

২০১২ সালে মালিতে সামরিক অভ্যুত্থানে প্রেসিডেন্ট আমাদু ক্ষমতাচ্যুত হলে ওই এলাকাটি ইসলামিক বিচ্ছিন্নতাবাদীদের হাতে চলে যায়। পরিস্থিতি সামাল দিতে সেখানে জাতিসংঘের শান্তি বাহিনী মোতায়েন রয়েছে। এলাকায় শান্তি ফেরাতে ২০১৩ সালে ফরাসি সেনারাও যোগ দেয়।

 

তবে এবারই প্রথম নয়, এর আগেও বারবার জঙ্গি হামলায় রক্তাক্ত হয়েছে মালি। গত বছরের জুলাইয়ে নাম্পালার সেনা ক্যাম্পে হামলায় অন্তত ১৭ জন নিহত ও ৩০ জন আহত হয়। সূত্র: রয়টার্স

 

বিবার্তা/নিশি 

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com