শিরোনাম
শরণার্থীদের জায়গা দিয়ে ভুল করেছে জার্মানি
প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৭, ১২:০৯
শরণার্থীদের জায়গা দিয়ে ভুল করেছে জার্মানি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিপুল সংখ্যক শরণার্থীকে জার্মানিতে জায়গা দেয়া উচিত হয়নি বলে দাবি করেছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার মতে, এর বদলে সিরিয়াতেই সেফ জোন তৈরি করা উচিত ছিল।

 

রবিবার ব্রিটিশ সংবাদপত্র টাইমস অফ লন্ডন এবং জার্মান সংবাদপত্র দ্যা বিল্ড’এ দেয়া সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন। চলতি সপ্তাহেই প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেবেন ট্রম্প। ক্ষমতায় আসার প্রাক্কালে এ সাক্ষাৎকারে নিজের পররাষ্ট্রনীতি কেমন হবে তা নিয়ে একটি ধারণা দিয়েছেন তিনি। এদিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য নীতি, সিরিয়া প্রসঙ্গ এবং ইরাক যুদ্ধ প্রসঙ্গেও কথা বলেছেন।

 

সিরিয়ার অভিবাসী প্রসঙ্গে ট্রাম্প বলেন, ‘আমার মনে হয় সিরিয়াতেই সেফ জোন তৈরি করা গেলে, এতে ব্যয় কিছুটা কমতো। আর সেজন্য উপসাগরীয় রাষ্ট্রগুলোরও কিছু অর্থ খরচ করা উচিত। কারণ তাদের প্রচুর অর্থ আছে, যা অন্যদের নেই। আমরা এবং তারা মিলে এই কাজ করতে পারলে ব্যয় অনেক কম হতো এবং জার্মানি আজকে যে ট্রমার ভেতর দিয়ে যাচ্ছে তা অনেক কম হতো। তাই আমি বলব, সিরিয়ায় সেফ জোন তৈরি করুন।’

 

যুক্তরাষ্ট্রের বাণিজ্যে যে ঘাটতি আছে তা পূরণ করাই ট্রাম্পের অন্যতম উদ্দেশ্য বলে সাক্ষাৎকারে উল্লেখ করেছেন তিনি। বিশেষত চীনের সাথে যুক্তরাষ্ট্রের ঘাটতি পুষিয়ে নিতে ট্রাম্প বিশেষভাবে আগ্রহী বলে জানিয়েছেন। আর এই ঘাটতি মেটাতে তিনি ‘ফেয়ারার ট্রেড ডিল’ বা ব্যাবসায়িক ক্ষেত্রে আরো অনুকূল নীতি নেয়ার পক্ষপাতী। ট্রাম্প বলেন, ফ্রি ট্রেড নয়, স্মার্ট ট্রেডের ওপর গুরুত্ব দেবেন তিনি।

 

ইরাকে মার্কিন আগ্রাসন নিয়েও এদিন মুখ খোলেন ট্রাম্প। তিনি বলেন, ইরাকে হামলা করা উচিত হয়নি। শুধু তাই নয়, ইরাকে হামলার এই সিদ্ধান্তকে মার্কিন ইতিহাসের সবচেয়ে জঘন্য ঘটনা হিসেবেও তিনি উল্লেখ করেছেন।

 

অন্যদিকে রাশিয়া প্রসঙ্গে তিনি স্পষ্ট বলেন, একটা উল্লেখযোগ্য পরিমাণে পারমাণবিক অস্ত্র হ্রাসের ব্যাপারে যুক্তরাষ্ট্র ও রাশিয়া যদি একমত হতে পরে তবেই রাশিয়ার ওপর থেকে কিছু নিষেধাজ্ঞা তুলে নেবেন ট্রাম্প।

 

তবে, রাশিয়ার কর্মকাণ্ড, সামর্থ্য ও অভিসন্ধি সম্পর্কে ট্রাম্প ভালোভাবে জানেন না বলে সমালোচনা করেছেন সিআইএ’র পরিচালক জন ব্রেনান। মস্কোর ওপর থেকে নিষেধাজ্ঞা উঠানোর ক্ষেত্রে হোয়াইট হাউসকে খুবই সতর্ক হতে হবে বলেও তিনি উল্লেখ করেন। সূত্র: বিবিসি

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com