শিরোনাম
ছাত্রলীগের শিক্ষা ও পাঠচক্র কমর্সূচি প্রসঙ্গে
প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০১৬, ১৬:০৫
ছাত্রলীগের শিক্ষা ও পাঠচক্র কমর্সূচি প্রসঙ্গে
হায়দার মোহাম্মাদ জিতু
প্রিন্ট অ-অ+

মনীষীরা বলেন, মানসিক উৎকর্ষ বৃদ্ধির জন্যে বইয়ের বিকল্প নেই। একজন লেখক বইয়ে যা লিখেন তাতে তার চিন্তার বহিঃপ্রকাশ থাকে, যা পাঠকের চিন্তাকে উস্কে দেয়ার একটা পথ। আর পাঠক যদি হন চিন্তাশীল, তবে লেখকের চিন্তা এবং নিজ চিন্তা অর্থাৎ চিন্তাগত মিথস্ক্রিয়ায় ভিন্ন অর্থ উদ্ঘাটনে তৎপর হন, যা নতুন চিন্তার সূত্রপাত ঘটায়।


আমাদের আবহমান সমাজ-সংস্কৃতিতে বলা আছে, বই মানুষের সর্বোত্তম বন্ধু। আবার এর উল্টোটাও হতে পারে, যদি সেই বই হয় বিকৃত চিন্তার ধারক। তখন সেই বই একজন সুস্থ মানুষকে অসুস্থ করে মানববিধ্বংসী খেলায় লেলিয়ে দিতে পারে।


সদ্য অনানুষ্ঠানিকভাবে নিষিদ্ধ দল বাংলাদেশ জামায়াতে ইসলামীর চক্ষু সংগঠন ছাত্রশিবির, যা আদতে একটি জঙ্গি সংগঠন। ধর্মকে আফিমস্বরূপ ব্যবহারে এরা দীর্ঘস্থায়ী ক্ষতের দিকে নিয়ে যাচ্ছে দেশের তরুণসমাজকে। দল ভারী করার কায়দায় এরা চালাচ্ছে পদ্ধতিগত এক চোরা ফাঁদ।


শিবির নামের এই জঙ্গি সংগঠনটি কাউকে তাদের কর্মী বানানোর জন্যে ৩টি, সাথী বানানোর জন্যে ৩০টি এবং সদস্য বানানোর জন্যে ৩০০টি বই পড়ায়। এরা মস্তিষ্ককে প্রায় খুবলে খেয়ে স্বাভাবিক চিন্তা থেকে ছিটকে ফেলে দেয় তরুণদের।


তবে এক্ষেত্রে বাংলাদেশ ছাত্রলীগ দেশের তরুণদের মুক্তিযুদ্ধ এবং দেশের সঠিক ইতিহাস সম্পর্কে জানানোর লক্ষ্যে দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠগুলোতে শিক্ষা ও পাঠচক্র শীর্ষক কর্মসূচী হাতে নিয়েছে। তবে এই কার্যক্রম যদি অঙ্কুরিত বয়স থেকে জারি করা যায় তবে তা হয়তো আরো ফলপ্রসূ হবে।


মুক্তিযুদ্ধে জাতিকে নেতৃত্বদানকারী একমাত্র রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ, যারা আজ ক্ষমতায়। আর এখন এটাও স্পষ্ট যে, ফুলে মধু থাকলে যেমন ভ্রমরের অভাব হয় না তেমনি এই দল ক্ষমতায় বলে এর ‘শুভাকাঙ্ক্ষী’রও অভাব নেই !


তবে এই সত্য মনে রাখা উচিত যে, স্বাধীনতার রক্তিম সূর্যকে ললাটে আঁকাকাল থেকে আজ অবধি ছত্রাকের মতো গুটিসুটি মেরে ইনিয়ে-বিনিয়ে আমাদেরই পায়ের কাছে বসে আছে অজস্র জঞ্জাল, যারা সুযোগ পেলেই বসিয়ে দেবে তাদের বিষদাঁত ।


তবে এতসবের মাঝেও প্রাপ্তির জায়গা হলেন জননেত্রী শেখ হাসিনা। তাঁর চৌকস নেতৃত্বে বিশ্বে আমাদের দেশ এখন এক সম্ভাবনাময় রাষ্ট্রের নাম। আর এই সম্ভাবনাকে বাস্তবে রূপ দিতে তার সাথে মুখ্য ভূমিকা রাখছে যৌবনদীপ্ত স্পর্ধার তরুণেরা অর্থাৎ বাংলাদেশ ছাত্রলীগ। সমস্ত কূটকৌশল মাড়িয়ে দেশরত্নের নবচিন্তায় অনুপ্রাণিত হয়ে দেশ এগিয়ে যাবে, প্রত্যাশা এখন এইটুকুই।


লেখক : সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, ঢাকা বিশ্ববিদ্যালয়


বিবার্তা/মৌসুমী/হুমায়ুন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com