আলোর পায়রাগুলো মেলুক ডানা
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০১৬, ২৩:১১
আলোর পায়রাগুলো মেলুক ডানা
প্রিন্ট অ-অ+

তবুও শান্তি, তবু আনন্দ, তবু অনন্ত জাগে প্রতিদিনের মতই সূর্য ওঠে। শীতের কুয়াশা সরিয়ে উঁকি দেয় উজ্জ্বল আনকোরা রোদ। কিন্তু অন্য যে কোনো দিনের চেয়ে নতুন বছরের প্রথম ভোরের আলোতে যেন বেশি মায়া মাখানো। যেন নতুন স্বপ্নের কথা বলে। বলে আগামী দিনগুলোতে অনিশ্চয়তা কেটে শুভময়তায় ছড়িয়ে যাবে দেশে, পৃথিবীতে।


আশাজাগানিয়া সূর্যকিরণ যেন সে দ্যুতিই ছড়িয়ে দিচ্ছে প্রত্যেকের মনে-প্রাণে। ২০১৭ সালের প্রথম দিনে সবাইকে নতুন বছরের শুভেচ্ছা। সারা বিশ্বের কোটি কোটি মানুষের মত আমরাও আমাদের অগণিত পাঠকদের জানাই ‘শুভ ইংরেজি নতুন বছর। আর নতুন বছরটি আনন্দে, শান্তিতে ভরে উঠুক– এই প্রত্যাশা।


‘আছে দুঃখ, আছে মৃত্যু, বিরহদহন লাগে/তবুও শান্তি, তবু আনন্দ, তবু অনন্ত জাগে’- কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গানের এ কথার মতই দুঃখ, কষ্ট সবকিছু কাটিয়ে নতুন জীবনের দিকে যাত্রার প্রেরণা নেবে মানুষ। নতুন বছরটি যেন প্রতিটি মানুষের মন থেকে সকল গ্লানি, অনিশ্চয়তা, হিংসা, লোভ ও পাপ দূর করে।


রাজনৈতিক হানাহানি থেমে গিয়ে যেন আমাদের প্রিয় স্বদেশ সমৃদ্ধির দিকে এগিয়ে যেতে পারে। গত বছরের প্রত্যাশা আর প্রাপ্তির হিসাব খুঁজতে খুঁজতে নতুন বছরকে সামনে রেখে আবর্তিত হবে নতুন নতুন স্বপ্নের, নতুন নতুন স্বপ্নরঙিন আবাহনের। তারপরও এটা বলতে হয়, মহাকালে মিলিয়ে গেল আরেকটি ঘটনাবহুল বছর। নতুন বছর সব মানুষের জন্য শান্তি ও সমৃদ্ধি বয়ে আনুক; আরো গতি পাক এ দেশে চলমান উন্নয়ন ও প্রবৃদ্ধির ধারা। অর্থনীতি ও সমাজজীবন হোক স্বস্তিদায়ক। সন্দেহ নেই, প্রকৃতি উদারভাবে আমাদের দান করেছে উর্বর মাটি। এ মাটিতে বীজ বুনলেই সহজে ভরে যায় ফসলের মাঠ। আমাদের রয়েছে গ্যাস ও কয়লার মতো প্রাকৃতিক সম্পদ। এ দেশের নদ-নদী, খাল-বিল, হাওর-বাওড় যত্ন পেলে সোনার খনিতে রূপান্তরিত হতে পারে। মানবসম্পদে সমৃদ্ধ এ দেশকে দরিদ্র বলার অবকাশ নেই।


এখন দরকার জাতীয় ঐক্য। দরকার হীনমন্যতা ঝেড়ে শিরদাঁড়া সোজা করার। দরকার পারস্পরিক শ্রদ্ধাপূর্ণ পরিবেশ। সব মতের সহাবস্থানও নিশ্চিত করতে হবে। পাশাপাশি অর্থনীতিতে রেমিট্যান্সের প্রবাহ সব সময় ইতিবাচক রাখার শক্তিশালী পদক্ষেপ নিতে হবে। গেল বছরের পুরনো জীর্ণতাকে মুছে ফেলে মানুষ বিশ্বাস করে নতুন বছরের প্রাপ্তিযোগ হবে গত বছরের চেয়ে অনেক অনেক ফলদায়ক। আসলে মানুষই স্বপ্ন দেখে। মানুষই স্বাপ্নিক চেতনার নির্মল আলোতে স্নান সেরে ভালো বিষয়-আশয় কামনা করে।


আশার ওপর ভর করে মানবসভ্যতা আজ এতটা পথ অতিক্রম করে এসেছে। মানুষ আশাবাদী বলেই আমরা শত বেদনায় জর্জরিত হয়েও স্বপ্নের পাল তোলা নৌকায় বসে ভাবি এই তো আগামীকালের অরুণ আলো মানবসভ্যতার জন্য নতুন বার্তা নিয়ে আসবে। আসলে প্রত্যেকটা ভোর নতুনের বার্তা বয়ে নিয়ে আসে মানুষের সার্বিক কল্যাণের অভিপ্রায়ে। সেই কল্যাণময় বার্তা মানুষকে পৌঁছে দেয় স্বপ্নময় জীবনের দ্বারপ্রান্তে। যারা বুদ্ধিমান কিংবা বিবেক কাটিয়ে চলে তারা সত্যের সন্ধান পায়। নতুনের গভীরে অসীমের ছবি দেখে আশাবাদী মানুষ জীবনের গান গেয়ে ওঠে। সেখানে কোনো মলিনতা থাকে না।


কোনো ধরনের পাপ-তাপের ছোঁয়া থাকে না। সেই সত্যের মানেই হলো জীবনের ছবি। তাই আশাবাদীরা অন্ধকারেও আলোর ছোঁয়া দেখতে পায়। যারা মানুষকে আপন দলের লোক মনে করে ভালবাসে কিংবা শ্রদ্ধা করে তারাই সত্য-সুন্দরের পূজারি। সুন্দরের আশীর্বাদ তাদের ওপরই বর্ষিত হয়, যারা মিথ্যাচারকে মনপ্রাণ দিয়ে ঘৃণা করে কিংবা অসুন্দরকে কাছে আসতে দেয় না। মনের গভীরে নৈতিকতা বর্জিত বিকৃতি দেখা দিলে সৎ চিন্তার মাঙ্গলিক ছোঁয়া মনকে কখনো স্পর্শ করতে পারে না।


আমরা বিশ্বাস করি, দেশের অসহায় জনগোষ্ঠীকে সুন্দর জীবনের ঠিকানা দেখাতে পারবেন অসাম্প্রদায়িক চেতনার অধিকারী প্রগতির পতাকাবাহী রাজনীতির ধারক-বাহকরা। তাদের আজ অঙ্গীকারবদ্ধ হতে হবে নবচেতনায় জাগ্রত হয়ে প্রগতির সংগ্রামকে গন্তব্যে পৌঁছে দেয়ার। নতুন বছরের নবপ্রভাতের অরুণ আলোয় মন রাঙানো মানুষের দল তাদের দিকে তাকিয়ে রইল। তাই সবার প্রত্যাশা নতুন বছর আমাদের জন্য আনন্দের শুভবার্তা বয়ে আনুক।


‘কুয়াশামুখর এই ধূসর সময় যাক কেটে যাক, আলোর পায়রাগুলো মেলুক ডানা- ক্লান্ত প্রহর আজ হোক না সবাক।’

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com