শিরোনাম
প্রবাসীদের মূল্যায়ন হলে দেশের মর্যাদা বাড়ে
প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০১৬, ১৮:৩৪
প্রবাসীদের মূল্যায়ন হলে দেশের মর্যাদা বাড়ে
শরীফুল হাসান
প্রিন্ট অ-অ+

বীনা সিক্রি তখন মালয়েশিয়ায় ভারতের হাইকিমশনার। একবার মালয়েশিয়ার পুলিশ নাকি অবৈধ শ্রমিকদের চিহিৃত করতে বিভিন্ন মেসে অভিযান চালানোর সময় এক ভারতীয় নাগরিকেরপাসপোর্ট ছুড়ে মারে। এই খবর জানতে পেরে বীনা সিক্রি যোগাযোগ করেন নয়াদিল্লিতে। তিনি কেন্দ্র সরকারকে বলেন, মালয়েশিয়া আমাদের পাসপোর্টকে অবমাননা করেছে,কাজেই ২৪ ঘন্টার মধ্যে মালয়েশিয়ার সঙ্গে ভারতের সব ধরনের বিমান যোগাযোগ বন্ধ থাকবে। বন্ধ করে দেয়া হবে সব বানিজ্য।


ভারত সরকার তৎক্ষনাৎ এই সিদ্ধান্ত নেয়। সত্যি সত্যি বন্ধ হয়ে যায় মালয়েশিয়ার সাথে বিমান চলাচল। এই পদক্ষেপ নিতে শুরু করার পরপরই মালয়েশিয়া সরকার ভারতের কাছে ক্ষমা চেয়ে নেয় এবং বলে এই ধরনের কাজ আর হবে না। মালয়েশিয়ায় গিয়ে এই ঘটনাটি জেনেছিলাম।


একইরকম ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। সেখানে ভারতীয় একজন কূটনীতিকের সঙ্গে অসৌজন্য ও তল্লাশির প্রতিবাদে ভারত তার দেশে থাকা মার্কিন কূটনীতিকদের সব ধরনের বিশেষ সুবিধা স্থগিত করে। ভারতে থাকা মার্কিন কূটনীতিক ও তার সদস্যদের পরিচয়পত্র জমা দিতে বলে। মার্কিন দূতাবাসের নিরাপত্তায় নিয়োজিত পুলিশ ব্যারিকেড সরিয়ে নেয়া হয়।


মূলত মার্কিন যুক্তরাষ্ট্রে নিয়োজিত ভারতীয় কূটনীতিক দেবযানীর বাসার একজন গৃহকর্মী কম বেতন পাচ্ছেন এই অভিযোগে তাকে গ্রেপ্তার করে যুক্তরাষ্ট্র। তাই এবার মার্কিন দূতাবাসে যতো ভারতীয় গৃহকর্মী কাজ করে তাদের বেতন জানতে চেয়েছিলভারত। পাশাপশি যুক্তরাষ্ট্রের স্কুলের ভারতীয় শাখার শিক্ষকদের বেতন জানতে চাওয়া হয়েছিল।


কথাগুলো বলার একটা কারণ আছে। বাংলাদেশি প্রবাসী শ্রমিকরা প্রায়ই অভিযোগ করেন, বিদেশি পুলিশরা তাদের সঙ্গে ভালো আচরণ করে না। এর কারণ, একটা দেশের নাগরিক তার নিজের দেশের নাগরিকদের যেমন সম্মান দেয়, ওই দেশও সেভাবেই সম্মান দেয়। পৃথিবীর সব দেশের ভারতের দূতাবাস তার নাগরিকদের জন্য সর্বোচ্চটুকু করে। কিন্তু আমাদের প্রবাসীরা দেশে থাকতে যেমন রাষ্ট্রের কাছ থেকে সম্মান পান না, তেমনি বিদেশে নিজ দেশের দূতাবাসে গিয়েও নানাভাবে হয়রানির শিকার হন। আর এসব দেখে ওই দেশও বাংলাদেশিদের সঙ্গে বাজে ব্যাবহার করে। আর তাই মালয়েশিয়া, সৌদি আরব, কাতার, কুয়েত, দুবাই সব জায়গাতেই পুলিশ বাংলাদেশি শ্রমিকদের সঙ্গে খারাপ আচরণ করে।


আমি জানি, ভারতের অনেক কিছু খারাপ। কিন্তু দেশপ্রেম কি জিনিস, আর নিজ দেশের নাগরিকদের কিভাবে সম্মান করতে হয়, সেটা আমরা ভারতের কাছ থেকে অন্তত শিখতে পারি।


১৮ ডিসেম্বর আন্তর্জাতিক অভিবাসী দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘অভিবাসীর অবদান, সমুন্নত দেশের মান’। আমি জানি, প্রায় এক কোটি বাংলাদেশি বিদেশে থাকলেও তাদের মন পড়ে থাকে বাংলাদেশে। তারা রেমিটেন্স পাঠিয়ে দেশের অর্থনীতি সচল রাখেন। কিন্তু এর কোনোস্বীকৃতি তারা পাননা। দেশে ফিরলে বিমানবন্দরেযাচ্ছেতাই ব্যবহার, রাষ্ট্রের অবহেলা এসব নিত্যনৈমত্তিক ব্যাপার। আমি মনে করি, রাষ্ট্র যদি আমাদের নাগরিকদের প্রাপ্য সম্মান দেয়, দূতাবাসগুলোতে যদি প্রবাসীরা একটু ভালো ব্যাবহার পায় এবং ভারতের মতো সবসময় যদি আমরা আমাদের নাগরিকদের সম্মান দেই, তবে সারা পৃথিবীই বাংলাদেশিদের যথেষ্ট সম্মান দেবে।


যে এক কোটি প্রবাসী বিদেশে থেকেও দেশের প্রতি ভালোবাসাটা জিইয়ে রেখেছেন, তাদের সবার প্রতি আন্তর্জাতিক অভিবাসন দিবসের শ্রদ্ধা। আপনারা যেখানে থাকুন ভালো থাকুন।


লেখক : গণমাধ্যম কর্মী


বিবার্তা/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com