শিরোনাম
জেদ্দা বইমেলায় সাড়া ফেলেছে যে বই
প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০১৬, ১৭:৫২
জেদ্দা বইমেলায় সাড়া ফেলেছে যে বই
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সউদি আরবে চলমান দ্বিতীয় জেদ্দা আন্তর্জাতিক বইমেলায় ২১টি দেশের ১৫ লাখেরও বেশি বই প্রদর্শিত হলেও সউদি আরবেরই এক লেখিকার একটি বই এবার মেলায় সাড়া ফেলেছে। সংযুক্ত আরব আমীরাতের দোহা ও শারজাহ আন্তর্জাতিক বইমেলায়ও বইটি সাড়া জাগিয়েছিল।


'আমার স্বাধীনতা, আমার পথচলা' নামের বইটি লিখেছেন আয়শা অ্যালুগমানি। এটি তাঁর প্রথম বই। নারীদের আত্মউন্নয়ন ও প্রণোদনামূলক বই এটি। নারীরা এতে পাবেন বেশ কিছু ইতিবাচক ও প্রণোদনামূলক বার্তা, যাতে তারা আত্মবিশ্বাস পাবেন এবং আদায়ের লড়াইয়ে হবেন শক্তিশালী।


তাইবাহ বিশ্ববিদ্যালয়ে একটি প্রশাসনিক পদে কর্মরত লেখিকা আয়শা অ্যালুগমানি বলেন, দুই বছর আগে আরব, বিশেষ করে সউদি নারীদের নিয়ে একটি বই লেখার কথা আমার মাথায় আসে। ২০১৫ সালের আগস্টে আমি বইটি লেখা শুরু করি, ২০১৬ সালের অক্টোবরে ওটি প্রকাশিত হয়।


তিনি বলেন, এ বইয়ে বেশ কিছু বিষয় আছে, যা নারীদের আত্মবিশ্বাস ও সক্ষমতা বাড়ানোয় সহায়ক হবে। যেসব প্রথা ও রীতি নারীদের আত্মপরিচয়হীন পঙ্গু মানুষ বানিয়ে রেখেছে, তার বিরুদ্ধে কীভাবে লড়াই করা যাবে, এ বইয়ে তাও আলোচনা করা হয়েছে।


লেখিকা আয়শা বলেন, নারীরা কীভাবে তাদের পথ তৈরি করে নিতে পারবেন, কীভাবে নিজেদের অধিকার সম্বন্ধে জানবেন, কীভানে স্বাধীনতা অর্জন করবেন - সউদি নারীদের জন্য এসব টিপস দেয়া হয়েছে। আশা করি, আমার বইটি নারীদের মধ্যে ভালো প্রভাব ফেলবে এবং নিজেদের অধিকার সম্বন্ধে সচেতনতা বাড়াবে।


দু'একজন সমালোচনা করলেও বেশিরভাগ পাঠক বইয়ের বক্তব্যের সঙ্গে একমত প্রকাশ করেছেন বলে জানান লেখিকা। তারা তাঁকে লেখালেখি চালিয়ে যাওয়ারও অনুরোধ জানান। ব্যাপক জনপ্রিয়তায় উৎসাহিত লেখিকা এখন দ্বিতীয় বই লেখার পরিকল্পনা করছেন।


নিজের ভবিষ্যৎ পরিকল্পনা সম্বন্ধে আয়শা অ্যালুগমানি জানান, এই মুহূর্তে মদিনায় একটি এনজিওর সঙ্গে কাজ করছেন। ভবিষ্যতে নিজে একটি এনজিও প্রতিষ্ঠা করে শারীরিক প্রতিবন্দ্বী মানুষের সেবা করাই তাঁর জীবনের লক্ষ্য। সূত্র : সউদি গেজেট


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com