শিরোনাম
কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের জন্মদিন মঙ্গলবার
প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০১৬, ১৫:৩৯
কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের জন্মদিন মঙ্গলবার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের জন্মদিন ২৭ ডিসেম্বর মঙ্গলবার। এবার ৮১ পূর্ণ হলো তাঁর।


কথাসাহিত্যিক হিসেবে সমধিক পরিচিত হলেও রাবেয়া খাতুন এক সময় শিক্ষকতা করেছেন। সাংবাদিকতার সঙ্গেও দীর্ঘদিন যুক্ত ছিলেন। দৈনিক ইত্তেফাক ও সাপ্তাহিক সিনেমা পত্রিকায় সাংবাদিকতা ছাড়াও তাঁর সম্পাদনায় পঞ্চাশ দশকে বের হতো ‘অঙ্গনা’নামের একটি মহিলা মাসিক পত্রিকা।


রাবেয়া খাতুনের প্রকাশিত বইয়ের সংখ্যা একশ’রও বেশি। এর মধ্যে রয়েছে উপন্যাস, গবেষণাধর্মী রচনা, ছোটগল্প, ধর্মীয় কাহিনী, ভ্রমণ কাহিনী, কিশোর উপন্যাস, স্মৃতিকথা ইত্যাদি।


রেডিও-টিভিতে প্রচারিত হয়েছে তাঁর অসংখ্য নাটক, জীবন্তিকা ও সিরিজ নাটক। তাঁর গল্প নিয়ে নির্মিত হয়েছে কয়েকটি চলচ্চিত্র।


রাবেয়া খাতুন উপন্যাস লিখেছেন পঞ্চাশটিরও বেশি। এ-যাবৎ কাল পর্যন্ত চার খণ্ডে সংকলিত ছোটগল্প সংখ্যায় চারশোরও বেশি। ছোটদের জন্য লেখা গল্প-উপন্যাসও সংখ্যায় কম নয়। রাবেয়া খাতুন বাংলাদেশের ভ্রমণসাহিত্যের অন্যতম প্রধান লেখকও।


ছোটগল্প দিয়ে শুরু হলেও লেখকপরিচয়ে প্রথমত তিনি ঔপন্যাসিক। প্রথম উপন্যাস মধুমতী (১৯৬৩) প্রকাশের সঙ্গে সঙ্গেই ব্যাপক পরিচিতি পান। এই উপন্যাসে ক্ষয়িষ্ণু তাঁতি সম্প্রদায়ের জীবনসংকট এবং উঠতি মধ্যবিত্ত নাগরিক জীবনের অস্তিত্বজিজ্ঞাসার মধ্যে ব্যক্তিকে আবিস্কার করেছিলেন রাবেয়া খাতুন।


রাবেয়া খাতুন বেশ কিছু আত্মজৈবনিক স্মৃতিমূলক রচনা লিখেছেন। একাত্তরের নয় মাস (১৯৯০) বইয়ে লিখেছেন একাত্তরের শ্বাসরূদ্ধকর দিনগুলোর কথা।


সাহিত্যর্চ্চার জন্য পুরস্কার হিসেবে রাবেয়া খাতুন পেয়েছেন একুশে পদক (১৯৯৩), বাংলা একাডেমী পুরস্কার (১৯৭৩)সহ অসংখ্য পদক ও পুরস্কার।


তাঁর ছোটগল্প ও উপন্যাসের চলচ্চিত্রায়ণ হয়েছে প্রেসিডেন্ট (১৯৬৬), কখনো মেঘ কখনো বৃষ্টি (২০০৩), মেঘের পরে মেঘ (২০০৪), ধ্রুবতারা, মধুমতি (২০১০)।


এখনো তিনি লেখালেখির কাজে নিবেদিত।


বিবার্তা/মৌসুমী/হুমায়ুন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com