শিরোনাম
সৈয়দ শামসুল হকের ৮১তম জন্মবার্ষিকী আজ
প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০১৬, ১০:৫৮
সৈয়দ শামসুল হকের ৮১তম জন্মবার্ষিকী আজ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সব্যসাচী লেখক কবি সৈয়দ শামসুল হকের ৮১তম জন্মবার্ষিকী আজ মঙ্গলবার। তিনি ১৯৩৫ সালের এই দিনে কুড়িগ্রামে জন্ম নেন। ২৭ সেপ্টেম্বর এই লেখক ফুসফুসের ক্যানসারে আক্রান্তে মৃত্যুবরণ করেন।


দিবসটি উপলক্ষে জাতীয় কবিতা পরিষদ আজ সকাল ১১টায় বাংলা একাডেমিতে কবি শামসুর রাহমান মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করেছে। এতে দেশের বরেণ্য ব্যক্তিরা আলোচনা, স্মৃতিচারণ, নিবেদিত কবিতাপাঠ ও কবির লেখা কবিতা আবৃত্তির মধ্যদিয়ে সৈয়দ শামসুল হককে স্মরণ করবেন।


দীর্ঘ বাষট্টি বছরের লেখালেখির জীবনে কবিতা, গল্প, উপস্যাস, প্রবন্ধ, নাটক, চলচ্চিত্র, অনুবাদ, কাব্যনাট্য, গান রচনা সাহিত্যের সবগুলো ক্ষেত্রেই তিনি সফল ছিলেন। এই সাফল্যের কারণেই তিনি সব্যসাচী লেখক হিসাবে সর্বজন সমাদৃত। প্রতিটি ক্ষেত্রেই তিনি অসাধারণ সৃষ্টিশীলতার স্বাক্ষর রাখেন। তিনি স্বাধীনতা পদক, একুশে পদক ও বাংলা একাডেমি পুরস্কারসহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন।


স্মৃতিচারণ ও আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন জাতীয় কবিতা পরিষদের সভাপতি কবি মুহাম্মদ সামাদ। এতে অংশ নেবেন শামসুজ্জামান খান, কবি রবিউল হুসাইন, কবি রুবী রহমান, কবি হাবীবুল্লাহ সিরাজী, কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, কবি মুহম্মদ নূরুল হুদা প্রমুখ। নিবেদিত কবিতাপাঠ ও আবৃত্তি পর্বে অংশ নিবেন দেশের নবীন-প্রবীণ কবি ও আবৃত্তি শিল্পীবৃন্দ প্রমুখ।


এদিকে বাংলাদেশ শিল্পকলা একাডেমিও এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে। এতে সৈয়দ হকের লেখা কালজয়ী গানগুলো গাইবেন সাবিনা ইয়াসমীন ও এন্ড্রু কিশোর। থাকবে আবৃত্তি, নাটক থেকে পাঠ ও বিশেষ কোরিওগ্রাফি। সন্ধ্যা ৬টায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল থিয়েটার হলে এই অনুষ্ঠান শুরু হবে।


এতে সৈয়দ হকের নাটক পায়ের আওয়াজ পাওয়া যায়, যুদ্ধ এবং যুদ্ধ ও ঈর্ষা নাটক থেকে অংশবিশেষ পাঠ করা হবে। আবৃত্তি করবেন হাসান আরিফ, আহকামউল্লাহ ও গোলাম সারোয়ার।


সৈয়দ শামসুল হককে উৎসর্গ করে একটি বিশেষ নাচের কোরিওগ্রাফিও পরিবেশন করা হবে। ‘আ ট্রিবিউট টু দ্য প্লেরাইট: সৈয়দ হক’ নামের এই পরিবেশনার ভাবনা ও পরিচালনা পূজা সেনগুপ্তের। এই কোরিওগ্রাফিটি ২০১৪ সালে সৈয়দ হকের সামনেও পরিবেশন করেছিলেন পূজা। এবার দ্বিতীয়বারের মতো তিনি এটি পরিবেশন করতে যাচ্ছেন।


এ ছাড়া বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলীর সভাপতিত্বে আলোচনা পর্বও থাকছে। এতে অতিথি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম, নাট্যজন রামেন্দু মজুমদার, আতাউর রহমান, কবি ও সাহিত্যিক মুহম্মদ নুরুল হুদা, চলচ্চিত্র গবেষক অনুপম হায়াত, কথাসাহিত্যিক আনিসুল হক এবং অন্যপ্রকাশের স্বত্বাধিকারী মাজহারুল ইসলাম প্রমুখ।


বিবার্তা/জেমি/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com