ডুয়েটে আগামীকাল থেকে শুরু আন্তর্জাতিক কনফারেন্স
প্রকাশ : ১৫ জুন ২০২৩, ২৩:০০
ডুয়েটে আগামীকাল থেকে শুরু আন্তর্জাতিক কনফারেন্স
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আগামী ১৬ ও ১৭ জুন (দুইদিন ব্যাপী) কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), গাজীপুর এর আয়োজনে ‘রূপকল্প ২০৪১’ অর্জনের লক্ষ্যে ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণ ও ৪র্থ শিল্পবিপ্লবের সম্ভাব্য চ্যালেঞ্জ মোকাবেলায় শিক্ষার্থী, গবেষক এবং শিক্ষাবিদদের মানসম্পন্ন গবেষণা সম্পাদনে সহায়তা ও উৎসাহিত করতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন নেক্সট জেনারেশন কম্পিউটিং, আইওটি অ্যান্ড মেশিন লার্নিং (এনসিআইএম ২০২৩)’।


১৬ জুন, শুক্রবার কনফারেন্সটির উদ্বোধনী অনুষ্ঠান বিশ্ববিদ্যালয়ের শহীদ আহসান উল্লাহ মাস্টার অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে।


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আ.ক.ম. মোজাম্মেল হক, এম.পি।


উপস্থিত থাকবেন কনফারেন্সের চিফ প্যাট্রন অত্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান।


এছাড়াও আরো উপস্থিত থাকবেন কনফারেন্সটির প্যাট্রন ও মাননীয় উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুর রশীদ এবং কনফারেন্সটির জেনারেল চেয়ার অধ্যাপক ড. মো. ওবায়দুর রহমান, বিভাগীয় প্রধান, সিএসই বিভাগ, ডুয়েট সহ কনফারেন্স অর্গানাইজিং কমিটির অন্যান্য সদস্যবৃন্দ।


কনফারেন্সের গবেষণাপত্র উপস্থাপনসহ অন্যান্য অনুষ্ঠানসমূহ শহীদ সৈয়দ নজরুল ইসলাম একাডেমিক ভবনে অনুষ্ঠিত হবে।বাংলাদেশসহ ১১ টি দেশ থেকে ২০০ জনের অধিক গবেষক অংশগ্রহণ করবেন এবং ৮৪ টি গবেষণাপত্র দুইদিন ব্যাপী কনফারেন্সে উপস্থাপিত হবে।


অংশগ্রহণকারীদের উপস্থাপনা ও কাজের ভিত্তিতে সেরাদেরকে পুরস্কৃত করা হবে। কনফারেন্সে অংশগ্রহণকারী দেশসমূহ: বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, মালয়েশিয়া, স্পেন, ইন্ডিয়া, সৌদি আরব এবং দক্ষিণ কোরিয়া।


কনফারেন্সটির স্পন্সর হিসেবে থাকছে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি), জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘর এবং এটুআই (ধ২র)। টেকনিক্যাল কো-স্পন্সর হিসেবে থাকছে ‘আই-ইইই’ ও ‘আই-ইইই কম্পিউটার সোসাইটি’ এবং টেকনিক্যাল সাপোর্ট হিসেবে থাকছে ‘আই-ইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার’।


এছাড়াও ইলেকট্রনিক মিডিয়া পার্টনার হিসেবে ‘চ্যানেল ২৪’ এবং প্রিন্ট মিডিয়া পার্টনার হিসেবে থাকছে ‘দৈনিক জনকণ্ঠ’।


উল্লেখ্য, ১৯৯৯ সালে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ প্রতিষ্ঠিত হওয়ার পর বিভাগ কর্তৃক আয়োজিত এটিই প্রথম কোন আন্তর্জাতিক কনফারেন্স। দেশ ও বিদেশে প্রকৌশল ও প্রযুক্তির উন্নতি সাধনে উক্ত কনফারেন্স নানাবিধ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে সংশ্লিষ্ট আয়োজক কমিটি প্রত্যাশা করেন।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com