নড়াইলে মাটি খুড়তেই বেরিয়ে আসছে সুলতানি আমলের নিদর্শন
প্রকাশ : ১৭ এপ্রিল ২০২৩, ১৩:৪৩
নড়াইলে মাটি খুড়তেই বেরিয়ে আসছে সুলতানি আমলের নিদর্শন
নড়াইল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নড়াইলে মাটি খুড়তেই বেরিয়ে আসছে সুলতানি আমলের স্থাপত্যের বিভিন্ন নির্দশন। কোথাও পাওয়া যাচ্ছে সুলতানি আমলের সিঁড়ি আবার কোথাও পাওয়া যাচ্ছে প্রাচীর।


সর্বশেষ এ বছর পহেলা এপ্রিল এ প্রত্ন ঢিবির নিচে কোন স্থাপত্য কাঠামোর ধ্বংসাবশেষ লুকায়িত আছে কি না তা জানতে পরীক্ষামূলক খনন কাজ শুরু করে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের খুলনা ও বরিশাল বিভাগের অঞ্চলিক পরিচালকের কার্যালয়।


পরীক্ষামূলক এ খনন কাজে এখনো পর্যন্ত পাতালভেদি রাজার বাড়ির কোন সন্ধান পাওয়া যায়নি। তবে ইতোমধ্যে এখান থেকে যেসব প্রত্নবস্তু পাওয়া গেছে তা থেকে ধারণা করা হচ্ছে এটি সুলতানি আমলের গুরুত্বপূর্ণ কোন স্থাপত্যেও নিদর্শন।


নড়াইল সদর উপজেলার হবখালী ইউনিয়নের নয়াবাড়ি গ্রামে ৩২ একর জায়গা জুড়ে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে এসব প্রত্নবস্তু । লোকমুখে কথিত আছে একসময় এ জায়গায় বাস করতেন এক পাতালভেদি রাজা। কিন্তু ইতিহাসে নড়াইলের পাতালভেদি রাজার সম্পর্কে তেমন কোন তথ্য পাওয়া যায় না। তবে ৬ষ্ঠ শতকে এখানে তাদের বসবাস ছিলো বলে ধারণা স্থানীয়দের।


যুগের পর যুগ কেউ কোন খোঁজ খবর না নিলেও অবশেষে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের ২০১৪-১৫ সালের জরিপে এ স্থানটি চিহ্নিত করা হয়। পরে ২০২২ সালে এটি সংরক্ষিত পুরাকীর্তি ঘোষণা করা হয়। গভীরভাবে খনন করলে হয়তো হারিয়ে যাওয়া আরো অনেক প্রত্নতাত্ত্বিক নিদর্শন পাওয়া যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।


১৭এপ্রিল, সোমবার সকালে খনন কাজ এলাকায় গেলে দেখা গেছে, প্রতিদিন বিভিন্ন জেলার থেকে নয়াবাড়িতে ভিড় করছেন দর্শনার্থীরা। বিভিন্ন মাধ্যমে প্রত্নবস্তু উদ্ধারের খবর শুনে এখানে এসেছেন তারা।


দর্শনার্থী মারজান ইসলাম বলেন, এখানে এসে দেখলাম মাটির নীচ থেকে প্রাচীর ও একটি সিঁড়ি পাওয়া গেছে। ইতিহাস ঐতিহ্য ধরে রাখতে এখানে অবশ্যই গভীর অনুসন্ধান করার প্রয়োজন আছে। প্রাথমিক খননে যখন এত কিছু পাওয়া গেছে তখন আরো খনন করা উচিত। খনন করলে আরো অনেক কিছু পাওয়া যেতে পারে। মাটির নিচে লুকায়িত আরো কোন প্রত্নতাত্ত্বিক নিদর্শন থাকলে তা জনসম্মুখে আনার দাবি করেন এলাকাবাসী।


এ ব্যাপারে খনন কাজ পরিচালনা কমিটির ভারপ্রাপ্ত কর্মকর্তা ও প্রত্নতত্ত্ব অধিদপ্তর খুলনা ও বরিশাল বিভাগ আঞ্চলিক কার্যালয়ের সহকারী পরিচালক গোলাম ফেরদৌস বলেন, মাটির নিচে কোন বিলুপ্ত স্থাপনা আছে কিনা তা চিহ্নিত করার উদ্দেশ্য পরীক্ষামূলক যে খনন কাজ এখানে করা হয়েছে তাতে শতভাগ সফলতা এসেছে। ইতোমধ্যে সুলতানি আমলের আমলের স্থাপনার বিভিন্ন ধ্বংসাবশেষ উদ্ধার করা হয়েছে। আরো গভীরভাবে খনন প্রয়োজন। আমরা অনুমান করছি এর নীচে অবশ্যই গুরুত্বপূর্ণ স্থাপত্যের ধ্বংসাবশেষ আছে। নড়াইল জেলার ইতিহাস পুনর্গঠনে এই প্রত্নতাত্ত্বিক নিদর্শনটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি মনে করেন।


বিবার্তা/শরিফুল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com