নাজিরপুরে সার্বজনীন পেনশন মেলা অনুষ্ঠিত
প্রকাশ : ০২ মে ২০২৪, ২০:০৭
নাজিরপুরে সার্বজনীন পেনশন মেলা অনুষ্ঠিত
পিরোজপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পিরোজপুরের নাজিরপুরে সার্বজনীন পেনশন মেলা অনুষ্ঠিত হয়েছে।


২ মে, বৃহস্পতিবার বিকালে উপজেলা পরিষদ মাঠে এ মেলা অনুষ্ঠিত হয়। উপজেলা স্বাধীনতা মঞ্চে এ উপলক্ষ্যে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়।


সর্বজনীন পেনশন স্কিম বিষয়ে জন-অবহিতকরণ এবং এ স্কিমের সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে এ পেনশন মেলা ও কর্মশালার আয়োজন করে নাজিরপুর উপজেলা প্রশাসনের


উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতিমা আজরিন তন্বীর সভাপতিত্বে অনুষ্ঠিত ওই কর্মশালায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান।


এ সময় জেলা প্রশাসক বলেন, প্রধানমন্ত্রী চিন্তা করেছেন সাধারণ মানুষ যখন অবসর গ্রহণ করবে, তাদের বয়স হয়ে যাবে; তখন তারা যেন নিরাপদে থাকে, নিশ্চিন্তে থাকে। সরকারি চাকুরিজীবীদের মত রিকশাওয়ালা, কৃষক, তাঁতী, এনজিও কর্মী সকলেই যাতে পেনশন পায় সে জন্য সরকার সর্বজনীন পেনশন স্কিম চালু করেছে। পেনশন মানে আপনার সুদিনের কিছু টাকা আপনি জমা করবেন আপনার দুর্দিনে সরকার প্রতি মাসে আপনাকে টাকা দিতে থাকবে।


পেনশন স্কিমে আমার টাকা নিরাপদ কিনা- অনেকের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকারি ব্যাংকে টাকা রাখলে যেমন ফেরত পান তেমনি এ টাকাও ফেরত পাবেন। এ টাকাও পেনশন কর্তৃপক্ষের কাছে নিরাপদ। তারা এ টাকা ব্যাংকে রাখছে, ট্রেজারি বিলে রাখছে। নিরাপদ বিনিয়োগ করে যে লাভ হবে তা থেকে আপনাদের পেনশন দেবে। সর্বজনীন পেনশন স্কিমে অংশগ্রহণকারী নিজেই দিন শেষে দেখতে পারবে তার একাউন্টে কত টাকা জমা আছে।


সর্বজনীন পেনশনের চারটি স্কিমের মধ্যে সমতা স্কিম প্রসঙ্গে বলেন, যারা সবচেয়ে দরিদ্র মানুষ, বছরে ষাট হাজার টাকার নিচে আয়, তারা যদি মাসে পাঁচ শত টাকা জমা দেয় তবে সরকার তার পক্ষে হয়ে আরও পাঁচশত টাকা ঐখানে দেবে। এভাবে বিয়াল্লিশ বছর পাঁচ শত টাকা করে জমা দিলে প্রতি মাসে পেনশন পাবে ৩৪ হাজার ৪৬৫ টাকা। টাকা জমা দিতে দিতে মারা গেলে ছেলে-মেয়েরা এককালীন টাকা পেয়ে যাবে আর পেনশন ভোগ করার পর ৭৫ বছরের আগে মারা গেলে বয়স (তার) ৭৫ বছর হওয়া পর্যন্ত তার পরিবার পেনশন পাবে।


সমতা, প্রবাস, প্রগতি ও সুরক্ষা স্কিমের সুবিধা তুলে ধরে তিনি বলেন, এসব স্কিমে সর্বোচ্চ চাঁদা দাতারা এখন একজন সচিব যে পেনশন পান তার চারগুণ বেশি পেনশন পাবেন। এসময় তিনি সর্বোচ্চ সুবিধা পাওয়ার জন্য আগে-ভাগে চাঁদা জমাদানের পরামর্শ প্রদান করেন।


সার্বজনীন পেনশন মেলায় প্রশিক্ষণ দেন সেনালী ব্যাংকে উপজেলা সদরের শাখা ব্যবস্থাপক রতন ঢালী। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. মোশারেফ হোসেন খান, উপজেলা ভাইস চেয়ারম্যান শেখ মো. মোস্তাফিজুর রহমান রঞ্জু, মহিলা ভাইস চেয়ারম্যান শাহারিয়াল ফেরদাউস রুনা প্রমুখসহ উপজেলা বিভিন্ন ইউপি চেয়ারম্যান ও বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক কর্মচারীসহ বিভিন্ন নিম্ন পেশাজীবী।


মেলায় বিভিন্ন সরকারি দফতর, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, এনজিও এবং ইউডিসি’র ১০টি স্টলে সর্বজনীন পেনশনের বিভিন্ন স্কিমে নিবন্ধন প্রক্রিয়া, সুবিধাদি ও পেনশন সংক্রান্ত নিয়ম-নীতি বিষয়ক পোস্টার, লিফলেট ও ডকুমেন্টরি প্রদর্শন করা হয়।


এতে বিভিন্ন পেশা ও বয়সের মানুষ বিভিন্ন স্কিমের আওতায় সার্বজনীন পেনশনের রেজিস্ট্রেশন করেন। সমতা সার্বজনীন পেনশনের আওতায় রেজিস্ট্রেশন করা ৪ জন ব্যক্তিকে শুভেচ্ছা উপহার তুলে দেন জেলা প্রশাসক।


বিবার্তা/তাওহিদুল/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com