বাংলাদেশের প্রথম ন্যানো সাটেলাইট ও প্রাসঙ্গিক কথা (পর্ব-২)
প্রকাশ : ০৯ জুলাই ২০১৭, ১৫:০৪
বাংলাদেশের প্রথম ন্যানো সাটেলাইট ও প্রাসঙ্গিক কথা (পর্ব-২)
নাজির হোসেন
প্রিন্ট অ-অ+

আজকের লেখাটিও আরম্ভ করতে চাই একটি পুরাতন খবর দিয়ে।


‘মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক সর্বশেষ উপগ্রহ তথ্য বিশ্লেষণের উপর ভিত্তি করে হারিয়ে যাওয়া বিমান এমএইচ৩৭০ ভারত মহাসাগরে বিধ্বস্ত হয়েছে বলে সোমবার সন্ধ্যায় ঘোষণা করেছেন।’


যাত্রীবাহী বিমানে নজর রাখবে উপগ্রহ


‘নিউ ইয়র্ক : এবার যাত্রীবাহী বিমানের উপর এবার নজর রাখবে উপগ্রহ৷ কৃত্রিম উপগ্রহের মাধ্যমে নজরদারি চালানোর সিদ্ধান্ত নিল বিশ্বের ১৬০টিরও বেশি দেশ ।


২০১৩ সালে রহস্যজনকভাবে নিখোঁজ হয়ে গিয়েছিল মালয়েশিয়া এয়ারলাইন্সের ফ্লাইট এমএইচ-৩৭০৷ এই ধরণের ঘটনার পুনরাবৃত্তি রুখতে নজরদারি চালানোর প্রয়োজনীয়তা রয়েছে বলে মনে করে অধিকাংশ দেশ।’


সমুদ্রে জাহাজের অবস্থান কোথায় তা জানান দেয় স্যাটেলাইট। টর্ণেডো বা হেরিকেনের হাত থেকে রক্ষার জন্য আবহাওয়ার পূর্বাভাস দেয় স্যাটেলাইট। পৃথিবী যে গোল তা আর যুক্তি দিয়ে বোঝাবার দরকার হয় না -স্যাটেলাইটের মাধ্যমে পৃথিবী প্রদক্ষিণ করে ও ছবি তুলে দেখা গেছে পৃথিবী গোল। ভূ-পৃষ্ঠ থেকে টেলিস্কোপের সাহায্যে চাঁদের এক দিকই কেবল পৃথিবীর মানুষের দৃষ্টিগোচর ছিল। চাঁদের অপর পৃষ্ঠ কেমন তা জানতে সাহায্য করেছে স্যাটেলাইট। ব্ল্যাকহোলসহ অন্যান্য গ্রহ-উপগ্রহের ছবি পাওয়া গেছে স্যাটেলাইটের সাহায্যে।


প্রতিদিন মানুষ পৃথিবীব্যাপী প্রচারিত টেলিভিশনের বিভিন্ন চ্যানেল এবং প্রোগ্রাম ঘরে বসে উপভোগ করে স্যাটেলাইটের সাহায্যে। একটি দেশের বা পৃথিবীর উন্নয়নে স্যাটেলাইট কী ভূমিকা রাখছে এবং ভবিষ্যতে কী ভূমিকা রাখতে পারে তা জানার জন্য স্যাটেলাইটগুলো কোন কোন এরিয়ায় কী কী কাজ করে তা জানা দরকার। সে সব জানতে পরের পর্বে চোখ রাখুন।


লেখক : ডি জি এম, ইনফরমেশন অ্যান্ড কমুনিকেশনস ডিপার্টমেন্ট, জনতা ব্যাংক লিমিটেড


ইমেইল : [email protected]


বিবার্তা/মৌসুমী


>>বাংলাদেশের প্রথম ন্যানো স্যাটেলাইট ও প্রাসঙ্গিক কথা (পর্ব-১)

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com