ন্যাশনাল স্টিম অলিম্পিয়াড প্রতিযোগিতা আগামী ১৫ মার্চ
প্রকাশ : ০৬ মার্চ ২০২৩, ১৭:০০
ন্যাশনাল স্টিম অলিম্পিয়াড প্রতিযোগিতা আগামী ১৫ মার্চ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের সকলস্তরের ছাত্রছাত্রীদের জন্য ন্যাশনাল স্টিম অলিম্পিয়াড প্রতিযোগিতা শুরু হতে যাচ্ছে আগামী ১৫ মার্চ। এ উপলক্ষ্যে সোমবার (৬ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি হলে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতায় সমগ্র আইটেসারেক্ট টেকনোলজিস প্রতিযোগিতাটির উদ্যোক্তা, আয়োজক ও বাস্তবায়নকারী হিসেবে কাজ করছে।


আইটেসারেক্ট টেকনোলজিসের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবদুল হামিদ জানান, ডিজিটাল ও স্মার্ট বাংলাদেশের প্রধানই স্তম্ভ হচ্ছে স্টিম শিক্ষা। স্টিম এডুকেশনের মূল লক্ষ্য হচ্ছে, চতুর্থ শিল্প বিপ্লব এবং একুশ শতকের জন্য জনবল গড়ে তোলা। তিনি আরো জানান, চতুর্থ শিল্প বিপ্লব (4IR) সংশ্লিষ্ট বিভিন্ন দক্ষতা সমূহের ওপর গুরুত্বারোপ করে আসন্ন চ্যালেঞ্জ ও পরিবর্তনের জন্য প্রস্তুতি গ্রহণে সকল শিক্ষার্থীকে সচেতন ও দক্ষতা উন্নয়নে উৎসাহিত করাই ন্যাশনাল স্টিম অলিম্পিয়াডের মিশন ও ভিশন।


মোট ০৩ রাউন্ডে, ০৮ টি ভিন্ন ভিন্ন বিষয়ে, ০৬ টি ভিন্ন ভিন্ন স্তরের শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। বিজয়ীদের প্রতিটি বিভাগে জন্য থাকবে ১ম পুরস্কার হিসেবে ২ লক্ষ টাকা, ১ম রানার আপ ও ২য় রানার আপ এর জন্য যথাক্রমে ১ লক্ষ ও ৫০ হাজার টাকা করে মোট কোটি টাকার পুরস্কার জেতার সুযোগ থাকছে। প্রতিযোগিতায় অংশগ্রহণের নিয়মাবলি ও সংশ্লিষ্ট অন্যান্য তথ্য জানা যাবে ন্যাশনাল স্টিম অলিম্পিয়াড এর ওয়েবসাইটে (www.nationalsteamolympiad.com).


ন্যাশনাল স্টিম অলিম্পিয়াডের উদ্দ্যেশ্যসমূহঃ


তরুণদের মধ্যে স্টিম সচেতনতা বৃদ্ধি ও দক্ষ জাতি গঠনে সহায়তা করা। কল কারখানা ও বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে চতুর্থ শিল্প বিপ্লবের সুযোগ কাজে লাগানোর মাধ্যমে ব্যাপক উন্নতি সাধনে তরুনদের উপযোগি করে তোলা। স্টিম (সায়েন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং, আর্টস, ম্যাথমেটিক্স) সম্পর্কিত বিষয়গুলিতে উচ্চ শিক্ষা, সমস্যা সমাধান, উদ্ভাবন ও গবেষণায় ছাত্রছাত্রীদের উদ্বুদ্ধ করা।


শিক্ষার্থীদের স্মার্ট বাংলাদেশ ২০৪১ রূপকল্প বাস্তবায়নে অবদান রাখতে অনুপ্রেরণা দেওয়া এবং শিক্ষার্থীদের হাতে-কলমে ব্যবহারিক শিক্ষার প্রতি আগ্রহী করে তোলার পাশাপাশি মানবিক ও দায়িত্বশীল হতে সহায়তা করা। ন্যাশনাল স্টিম অলিম্পিয়াডের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে থাকছেন শিক্ষা মন্ত্রী ডা: দীপু মনি এবং প্রধান উপদেষ্ঠা ও আহ্বায়ক হিসেবে থাকছেন প্রখ্যাত বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তিবিদ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. মো: সাজ্জাদ হোসেন।


সংবাদ সম্মেলন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউজিসির সদস্য অধ্যাপক ড. মো: সাজ্জাদ হোসেন, প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডর চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা ড. শাহজাহান মাহমুদ, বিশেষ অতিথি হিসেবে বঙ্গবন্ধু ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল ইসলাম, বুয়েটের উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুল জব্বার খাঁন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. লাফিফা জামাল, এ.ডি.এন গ্রুপের চেয়ারম্যান আসিফ মাহামুদ, স্মার্ট গ্রুপের চেয়ারম্যান মাজহারুল ইসলাম, ডেলের কান্ট্রি ডিরেক্টর আতিকুর রহমান উপস্থিত থাকবেন


বিবার্তা/সানজিদা/এমএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com