মারা গেছেন ‘লোহার ফুসফুসে’ বেঁচে থাকা পল অ্যালেকজান্ডার
প্রকাশ : ১৪ মার্চ ২০২৪, ১৫:২২
মারা গেছেন ‘লোহার ফুসফুসে’ বেঁচে থাকা পল অ্যালেকজান্ডার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আটাত্তর বছর বয়সে প্রয়াত হলেন ‘পোলিও পল’ পরিচিত পল অ্যালেকজান্ডার। মাত্র ছয় বছর বয়সে পোলিও ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন পল। পরে ৭০ বছর লোহার ফুসফুস নিয়ে বেঁচে ছিলেন তিনি।


পলের ভাই ফিলিপ আলেকজান্ডারের বরাত দিয়ে ১৪ মার্চ, বৃহস্পতিবার সিএনএন জানায়, মৃত্যুকালে পল আলেকজান্ডারের বয়স হয়েছিল ৭৮ বছর।


পল আলেকজান্ডারের চিকিৎসা সহায়তার জন্য প্রতিষ্ঠিত ‘গোফান্ডমি’ পেজে মঙ্গলবার তার মারা যাওয়ার তথ্য জানানো হয়।


সেখানে তার ভাই ফিলিপ আলেকজান্ডার জানান, পল আলেকজান্ডারের মৃত্যুর সঠিক কারণ স্পষ্ট নয়। করোনা সংক্রমণ নিয়ে তিন সপ্তাহ আগে তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন, তবে এ সপ্তাহের পরীক্ষায় ফল নেগেটিভ আসে।


১৯৫২ সালে যুক্তরাষ্ট্রে ভয়াবহ পোলিও রোগ দেখা দেয়। তাতে আক্রান্ত হয় হাজার হাজার শিশু। সে সময়ই এই রোগে আক্রান্ত হন পল। তখন তার বয়স ৬ বছর। পোলিওতে তিনি শুধুমাত্র পঙ্গু হন তাই নয়, পলের ফুসফুসটিও বিকল হয়ে যায়। পল আলেকজান্ডারের ঘাড় থেকে শরীরের নিচের অংশ অবশ হয়ে যায়। তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা তার বাঁচার আশা ছেড়ে দেন।


কিন্তু এক চিকিৎসক আশার আলো জাগিয়ে অস্ত্রোপচার করেন পলের। সেখানে তার শ্বাসনালীতে একটি ফুটো করে মেশিনের মাধ্যমে কৃত্রিম পদ্ধতিতে পাম্প করে অক্সিজেন ঢোকানো হয়। সেই সময় এই মেশিনের নাম ছিল আয়রন লাং বা ‘লোহার ফুসফুস’। তারপর থেকেই এই মেশিনের ভিতরে পল কাটিয়ে দেন ৭০টি বছর। কিন্তু, হেরে যাননি।


৬০০ পাউন্ড ওজনের ‘লোহার ফুসফুস’ এর ভেতরে থেকেই তিনি আইন পাশ করেন এবং বইও লেখেন। পলের নিজস্ব পেজ গোফান্ডমিতে মঙ্গলবার তার মৃত্যুর খবর প্রকাশ হয়।


পলের এই জীবনযুদ্ধের কথা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার পর থেকে মৃত্যু পর্যন্ত বিভিন্ন জায়গা থেকে চিকিৎসা খরচ আসতে থাকে নিয়মিত। পলের ভাই ফিলিপ বলেছেন, যারা ওর জন্য নিয়মিত অর্থ পাঠিয়েছেন, তাদের প্রতি আমি এবং আমাদের পরিবার কৃতজ্ঞ। তাদের দানেই ও এতদিন বেঁচে ছিল।


লোহার ফুসফুসে ব্যাঙের শ্বাসগ্রহণ প্রক্রিয়ার সঙ্গে তুলনা করা যেতে পারে। যেখানে গলার মাংসপেশির দ্বারা বাতাস শ্বাসনালীতে ঢোকে। তাতে রোগী একবারে মুখ ভর্তি বাতাস নিতে পারেন এবং তা ফুসফুসে পৌঁছে যায়। অস্ত্রোপচার করার পর এই পদ্ধতিতেই বেঁচেছিলেন পল।


২০২৩ সালের মার্চ মাসে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ পল আলেকজান্ডারকে বিশ্বের দীর্ঘতম 'আয়রন ফুসফুসের রোগী' হিসেবে স্বীকৃতি দেয়। সূত্র: রয়টার্স. সিএনএন


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com