আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে
শান্তিবাড়িতে তিনদিনব্যাপী চিত্রকর্ম প্রদর্শনী
প্রকাশ : ০৯ মার্চ ২০২৪, ০০:২৩
শান্তিবাড়িতে তিনদিনব্যাপী চিত্রকর্ম প্রদর্শনী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারীর জন্য প্রতিষ্ঠান শান্তিবাড়িতে শুরু হয়েছে ১৫ জন নারী চিত্রশিল্পীর আঁকা চিত্রকর্ম নিয়ে প্রদর্শনী আমার ওই চেতনার বর্তে'- "Color of Her Soul"।


৮ মার্চ, শুক্রবার বিকেলে রাজধানীর লালমাটিয়ায় শান্তিবাড়ির নিজস্ব গ্যালারি ফ্রিদা কাহলোতে এই প্রদর্শনীর উদ্বোধন করেন একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট চিত্রশিল্পী জামাল আহমেদ এবং নাট্যজন ও সঙ্গীতশিল্পী শম্পা রেজা। মঙ্গলদ্বীপ জ্বালিয়ে এবং রবীন্দ্রসঙ্গীত গেয়ে তিনদিনব্যাপী এই প্রদর্শনীর শুভ সূচনা হয়।



প্রদর্শনীর উদ্বোধন করে চিত্রশিল্পী জামাল আহমেদ বলেন, "মানুষকে ভালবাসলে দেশকে ভালবাসলেই শিল্পীরা তাদের অসাধারণ কাজগুলো উপহার দিতে পারেন। তিনি চিত্রশিল্পীদের প্রতি আহ্বান জানান দেশ ও ঐতিহ্যের প্রতি দায়বদ্ধ থাকার জন্য।"


শম্পা রেজা বলেন, 'নারীকে নিজের শক্তির প্রতি বিশ্বাস রাখতে হবে। নারার ক্ষমতা অসীম। সেই ক্ষমতাকে ব্যবহার করতে জানতে হবে। পুরুষের উপর নির্ভরশীল থাকার দিন শেষ। নারী ও পুরুষ আলাদা করে দেখার সময়ও আর নেই। মানুষ হিসেবে নিজের সামর্থ প্রমাণ করতে হবে।


বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ ও শান্তিবাড়ি'র উপদেষ্টা ডা. হেলাল উদ্দীন আহমেদ বলেন, মনের ভাব প্রকাশে সবচেয়ে প্রাচীন মাধ্যম হলো ছবি অকিং এমনকি তা ছিল ভাষা আবিষ্কারেরও আগে। চিত্রকলা এখনও মনের আবেগ চিন্তা প্রকাশের শ্রেষ্ঠ উপায় এবং মনের সুস্থতার জন্য শিল্প খুব শক্তিশালী মাধ্যম।


'আমার ওই চেতনার রঙে' শিরোনামে এই প্রদর্শনীতে ১৫ জন নারী শিল্পীর ৩০টি শিল্পকর্ম স্থান পেয়েছে।



শিল্পীদের চিত্রকর্মের মাধ্যম হিসেবে প্রাধান্য পেয়েছে অ্যাক্রিলিক, জলরং, তেলরং এবং মিক্সড মিডিয়া। বিষয়বস্তু হিসেবে বিশেষভাবে উঠে এসেছে নারীসত্তার প্রকাশ এবং আত্মাপলব্ধি।


এই প্রদর্শনী ৮ মার্চ থেকে ১০ মার্চ বিকাল ৩ টিন থেকে রাত ৮ টা পর্যন্ত শান্তিবাড়ির কার্যালয়ে (৩/১ ব্লক-এফ, ফ্ল্যাট-৫৫ লালমাটিয়া) চলবে।


প্রদর্শনীকে ঘিরে প্রতিদিন শান্তিবাড়ি' তে বসবে শিল্পী ও শিল্পানুরাগীদের মিলনমেলা।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com