জাতীয়
তীব্র তাপদাহের মধ্যেই শর্তসাপেক্ষে খুলল শিক্ষাপ্রতিষ্ঠান
প্রকাশ : ২৮ এপ্রিল ২০২৪, ১০:০০
তীব্র তাপদাহের মধ্যেই শর্তসাপেক্ষে খুলল শিক্ষাপ্রতিষ্ঠান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের ওপর দিয়ে বইছে তীব্র তাপপ্রবাহ। এজন্য জারি করা হয় ‘হিট অ্যালার্ট’। তাপপ্রবাহের মধ্যে শিক্ষার্থীদের স্বাস্থ্যের কথা ভেবে বন্ধ রাখা হয়েছিল সব শিক্ষাপ্রতিষ্ঠান। আবহাওয়া অধিদপ্তর গতকাল শনিবার (২৭ এপ্রিল) হিট অ্যালার্ট আরও ৭২ ঘণ্টা বাড়িয়েছে। তবে এর মধ্যেই আজ রবিবার (২৮ এপ্রিল) থেকে খুলেছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে যথারীতি ক্লাস চলবে। সময়সূচিতে কিছুটা পরিবর্তন এনে খুলে দেওয়া হয়েছে প্রাথমিক বিদ্যালয়ও।


তবে শিক্ষার্থীদের স্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় বন্ধ রয়েছে শুধু প্রাক-প্রাথমিক বিদ্যালয়। তাছাড়া কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে অ্যাসেম্বলি হবে না। এমনকি শ্রেণিকক্ষের বাইরের কোনো কাজও শিক্ষার্থীদের দিয়ে করানো যাবে না।


আজ সকাল থেকেই ঢাকার সড়কে স্কুল-কলেজের উদ্দেশে বের হওয়া শিক্ষার্থীদের দেখা গেছে। অধিকাংশ শিক্ষার্থীকে প্রতিষ্ঠানে নিয়ে যাচ্ছেন তাদের অভিভাবকরা। দীর্ঘদিন পর স্কুল খোলায় একদিকে যেমন ক্লাসে যাওয়ার তাড়া, তেমনি দাবদাহের কারণে রয়েছে উদ্বেগ-উৎকণ্ঠাও।


উল্লেখ্য, ঈদুল ফিতরের ছুটি শেষে গত ২১ এপ্রিল শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ছিল। প্রচণ্ড তাপদাহের কারণে ছুটি বাড়ানো হয়। এতে আরও এক সপ্তাহ বন্ধ থাকে শিক্ষাপ্রতিষ্ঠান। গত ২৫ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপনে রবিবার (২৮ এপ্রিল) থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে যথারীতি ক্লাস শুরুর কথা বলা হয়।


মন্ত্রণালয়ের উপ-সচিব মোসাম্মৎ রহিমা আক্তারের জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, রবিবার থেকে যথারীতি শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে। নিয়মানুযায়ী শ্রেণি কার্যক্রম অব্যাহত থাকবে।


থাকছে যেসব নির্দেশনা-


১। আগামী রবিবার (২৮ এপ্রিল) থেকে যথারীতি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলা থাকবে এবং শ্রেণি কার্যক্রম অব্যাহত থাকবে।


২। তাপদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে।


৩। শ্রেণি কার্যক্রমের যে অংশটুকু শ্রেণিকক্ষের বাইরে পরিচালিত হয়ে থাকে এবং সূর্যের আলোর সংস্পর্শে আসতে হয়, সে সব কার্যক্রম সীমিত থাকবে।


৪। তাপদাহসহ অন্য কারণে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকায় যে শিখন ঘাটতি তৈরি হয়েছে তা পূরণ এবং নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিখন ফল অর্জনের জন্য পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত শনিবারও শ্রেণি কার্যক্রম চলবে।


তবে দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবার সাপ্তাহিক ছুটি হিসেবে বহাল থাকছে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।


২৭ এপ্রিল, শনিবার মন্ত্রণালয়ের উপসচিব আক্তারুন্নাহারের সই করা অফিস আদেশে তীব্র তাপপ্রবাহে প্রাথমিক বিদ্যালয় পরিচালনায় দিকনির্দেশনা দেওয়া হয়েছে। সেখানে শনিবার প্রাথমিক বিদ্যালয় খোলা থাকবে কি না, তা নিয়ে কোনো তথ্য নেই।


এ ব্যাপারে জানতে চাইলে উপসচিব আক্তারুজ্জামান বলেন, নির্দেশনায় শনিবার খোলার বিষয়ে যেহেতু কিছু বলা নেই, মানে শনিবার বন্ধ থাকবে।‌


মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন বলেন, শনিবারের ছুটি বাতিলের কোনো সিদ্ধান্ত হয়নি। আপাতত বন্ধ, এটা বলা যায়।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com