শিরোনাম
হৃদয়ে দেশপ্রেম চাই প্রতিদিন
প্রকাশ : ১১ ডিসেম্বর ২০১৬, ২৩:২৭
হৃদয়ে দেশপ্রেম চাই প্রতিদিন
মানিক লাল ঘোষ
প্রিন্ট অ-অ+

বাঙালি জাতির স্বাধীনতার স্বপ্ন সুদীর্ঘকালের। শোষকের যাঁতাকলে বারবার নিষ্পেষিত হয়েছে তাদের বজ্রকন্ঠগুলো। তবুও দমেনি তারা। বলার অপেক্ষা রাখে না, ঔপনিবেশিক শাসন থেকে মুক্ত হয়েও আমরা সত্যিকার অর্থে পরিপূর্ণ স্বাধীনতার স্বাদ ভোগ করতে পারিনি। বিশেষ করে স্বাধীনতা পূর্ববর্তী পাকিস্তানি শাসনের চরম শিকার হয়েছে বাঙালি জাতি।


পাক সরকারের বিমাতাসুলভ আচরণ, ঔপনিবেশিক মনোভাব, কার্য্যব্যবস্থা বাঙালি জাতিকে করে তুলেছিল শোষণ, বৈষম্য ও জুলুমের পণ্য। চির স্বাধীনতাপ্রিয় মুক্তিকামী জাতি স্বভাবতই সকল অবিচার-অনাচার ও বৈষম্যকে রুখে দাঁড়ায়।


আত্মনিয়ন্ত্রনাধিকার, সমতা এবং জাতীয় পর্যায়ে মঙ্গল প্রতিষ্ঠার লক্ষ্যে পরিচালিত স্বায়ত্বশাসন ও স্বাধিকার আন্দোলন এক পর্যায়ে রূপান্তরিত হয় স্বাধীনতা সংগ্রামে। বাঙালির দীর্ঘদিনের ক্ষোভ পুঞ্জীভূত হয়ে সৃষ্টি হয় দাবানলের। সেই দাবানলে পুড়ে মহান ডিসেম্বরে জ্বলেপুড়ে ছাড়খাড় হয়ে যায় ইয়াহিয়া, আইয়ুব খান, টিক্কা খানসহ মানুষরূপী নরঘাতক, হিংস্র পশুর সমান পাকিস্তানি সেনারা। তাদের নির্যাতনের স্টিমরোলারে পিষ্ট হয়ে প্রিয় স্বদেশ ভূমির জন্য সেদিন যারা আত্মবিসর্জন দিয়েছে, জাতি আজও সশ্রদ্ধচিত্তে তাদের স্মরণ করছে।


প্রতি বছর ডিসেম্বর ও মার্চ মাস এলেই আমাদের মুক্তিযুদ্ধের চেতনা জাগ্রত হয়। শত ব্যস্ততা ও জীবনযুদ্ধের মধ্যেও আমরা ফিরে যাই ’৭১-এর সেই সংগ্রাম, আত্মত্যাগ ও বেদনাময় দিনগুলোতে। বছর পরিক্রমায় বার বার ঘুরে ফিরে আসে সংগ্রামী দিবসগুলো। এমনি করে কেটে গেছে ৪৫ বছর। এই সময়টাতে বিশেষ করে বিজয়ের মাস ডিসেম্বর, স্বাধীনতার মাস মার্চ ও মহান ভাষা আন্দোলনের মাস ফেব্র“য়ারিতে দেশের জন্য কিছু করার ইচ্ছা জাগে সবার। আসলে এই মাস তিনটিই দেশপ্রেমের মাস বাঙালির কাছে। যেমনি ফাল্গুন মাস প্রেমিক-প্রেমিকাদের কাছে ভালোবাসার মাস বলে খ্যাত। কিন্তু বছরের অন্যান্য মাসগুলো কি প্রেমিক-প্রেমিকাদের ভালোবাসায় কমতি থাকে? থাকে না। তবে আমাদের দেশপ্রেম এমন কেন?


আমরা যদি শুধু দেশপ্রেমের মৌসুমী মাসে দেশাত্ববোধের লোক দেখানো বুলি না আউড়ে সত্যিকার অর্থে যে যে দলে রয়েছি, যে যে পেশায় রয়েছি- যদি স্ব স্ব অবস্থানে থেকে দেশের উন্নয়নে একযোগে কাজ করি তবে শহীদদের আত্মা প্রকৃত অর্থে শান্তি পাবে। আমাদের প্রিয় মাতৃভূমি হবে সুখী সমৃদ্ধশীল এক স্বপ্নীল বাংলাদেশ। প্রাণ খুলে উচ্চারিত হবে সবার কন্ঠে ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি’।


লেখক : সাংবাদিক ও কলামিষ্ট, সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা


বিবার্তা/মানিক/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com