জমজমাট আয়োজনে শুরু 'ঢাকা লিট ফেস্ট', টিকেটের মূল্যে বিশেষ সুবিধা
প্রকাশ : ০৫ জানুয়ারি ২০২৩, ১৯:৪৮
জমজমাট আয়োজনে শুরু 'ঢাকা লিট ফেস্ট', টিকেটের মূল্যে বিশেষ সুবিধা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাস মহামারির বাঁধা পেরিয়ে তিন বছর পর ফের বসেছে সাহিত্যের অন্যতম শীর্ষ আসর 'ঢাকা লিট ফেস্ট'। আন্তর্জাতিক সাহিত্যের এ উৎসব আয়োজনে শুরু থেকেই সম্পৃক্ত ছিল সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। এবার তেমনভাবে সম্পৃক্ত হতে না পারলেও আগামীতে মন্ত্রণালয় এই উৎসবে পৃষ্ঠপোষকতা করবে বলে জানিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।


বৃহস্পতিবার, (৫ জানুয়ারি) সকালে রাজধানীর বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ঢাকা লিট ফেস্টের দশম আসরের চার দিনব্যাপী উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এমনটি মন্তব্য করেন।


সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেন, করোনা মহামারির কারণে তিন বছর পর আবার শুরু হয়েছে আন্তর্জাতিক সাহিত্য উৎসব ঢাকা লিট ফেস্ট। সেজন্য এ উৎসবের তিন পরিচালকসহ আয়োজকদের আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জানান তিনি। এই উৎসব দেশি-বিদেশি শিল্পী, সাহিত্যিক, চিন্তাবিদদের মিলনমেলা। এ সাহিত্য উৎসবে পারস্পরিক জ্ঞান, অভিজ্ঞতা ও মতামত বিনিময়ের মাধ্যমে সৃষ্টিশীলতা ও মননশীলতার বিকাশ ঘটবে। আন্তর্জাতিক সাহিত্য উৎসব ঢাকা লিট ফেস্ট আমাদের শিল্প-সাহিত্য-সংস্কৃতি অঙ্গনে দ্যুতি ছড়াবে বলেও মন্তব্য করেন তিনি।


তিনি আরও বলেন, শুরু থেকেই ঢাকা লিট ফেস্টে সম্পৃক্ত ছিল সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। এবার তেমনভাবে সম্পৃক্ত হতে না পারলেও আগামীতে মন্ত্রণালয় এই উৎসবে পৃষ্ঠপোষকতা করবে।


অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য দেন ২০২১ সালে নোবেল বিজয়ী ব্রিটিশ-তানজানীয় সাহিত্যিক আবদুলরাজাক গুরনাহ ও বিশিষ্ট ভারতীয় বাঙালি লেখক অমিতাভ ঘোষ। উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তৃতা রাখেন ঢাকা লিট ফেস্টের পরিচালক কাজী আনিস আহমেদ ও আহসান আকবর। স্বাগত বক্তব্য রাখেন আরেক পরিচালক সাদাফ সায্। মঞ্চে আরও উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।


উল্লেখ্য, ঢাকা লিট ফেস্টে প্রবেশের ক্ষেত্রে বিভিন্ন ক্যাটেগিরতে টিকেট মূল্য নির্ধারণ করা হয়েছে। শুরুতে শিক্ষার্থী প্রবেশের ক্ষেত্রে প্রতিজন ২০০ টাকা টিকেট মূল্য নির্ধারণ করা হলেও পরবর্তী সময়ে অর্থাৎ সকাল থেকে শিক্ষার্থীদের স্টুডেন্ট আইডি দেখানোর মাধ্যমে ফ্রিতে প্রবেশ করতে পারবে বলে নিশ্চিত করেন কর্তৃপক্ষ।


ঢাকা লিট ফেস্টের অফিসিয়াল ফেসবুক পেজে এতে অন্যান্য বিভিন্ন সুযোগ-সুবিধার উপর ভিত্তি করে টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে। যেখানে, দৈনিক জনপ্রতি ৫০০ টাকা। তবে একসঙ্গে চার দিনের টিকিট নিতে চাইলে ছাড় মিলবে ৫০০ টাকা, সেক্ষেত্রে একেক জন দর্শনার্থী ১৫০০ টাকায় চারদিনের টিকিট পাবে। এদিকে শিক্ষার্থীদের জন্য রয়েছে সুখবর। তারা শিক্ষার্থীদের বেলায় একসঙ্গে চার দিনের টিকিট কিনলে লাগবে ৫০০ টাকা, অর্থাৎ তাদের জন্য থাকছে ৩০০ টাকা ছাড়।


প্রসঙ্গত, ৫ জানুয়ারি থেকে শুরু হওয়া ঢাকা লিট ফেস্টের দশম আসর চলবে ৮ জানুয়ারি পর্যন্ত। এবারের আসরে অংশ নিচ্ছেন পাঁচ মহাদেশের পাঁচ শতাধিক বক্তা। চার দিনের এই উৎসবে ১৭৫টিরও বেশি সেশনে অংশ নেবেন তারা।


বিবার্তা/সাইদুল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com