মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা জানালেন মোদি-মনমোহন
প্রকাশ : ০২ অক্টোবর ২০১৬, ১২:১৫
মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা জানালেন মোদি-মনমোহন
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

শ্রদ্ধার সঙ্গে বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে পালিত হচ্ছে ভারতের জাতির জনক মোহনদাস করম চাঁদ গান্ধীর ১৪৭তম জন্মদিন। রবিবার সকালেই দিল্লির রাজঘাটে গিয়ে তাঁর সমাধিস্থলে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সাবেক প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, উপরাষ্ট্রপতি হামিদ আনসারিসহ রাজনৈতিক দলের নেতারা।


বিজেপি’র সিনিয়র নেতা লালকৃষ্ণ আদবানী, সংসদের বিরোধী দলনেতা গুলাম নবি আজাদ, দিল্লির উপমুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়া, কেন্দ্রীয় মন্ত্রী বেঙ্কাইয়া নাইডুও জাতির জনককে শ্রদ্ধা জানান।



রাজঘাটে প্রয়াত গান্ধীর স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। পরে একটি সর্ব ধর্ম সভার আয়োজন করা হয়। এই অনুষ্ঠানকে ঘিরে কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছিল রাজঘাট চত্বর। এছাড়াও সারা ভারতজুড়েই যথাযথ মর্যাদায় এই দিনটি অহিংস দিবস হিসেবে পালন করা হচ্ছে।


মহাত্মা গান্ধীর পাশাপাশি এদিন স্মরণ করা হয় স্বাধীন ভারতের দ্বিতীয় প্রধানমন্ত্রী প্রয়াত লাল বাহাদুর শাস্ত্রীর ১১১তম জন্মদিন। দিল্লির বিজয় ঘাটে গিয়ে শাস্ত্রীর সমাধিস্থলে গিয়েও শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রীসহ অন্যান্য বিশিষ্টজনেরা।


পরে ট্যুইট করে মোদি জানান ‘গান্ধীজি এই বিশ্বকে খুব সুন্দর করে তুলেছেন। গরীবদের প্রতি তাঁর আদর্শ, উৎসর্গ, অন্যায়ের প্রতি তাঁর লড়াই আমাদের প্রেরণা যোগায়।’


পশ্চিমবঙ্গেও যথাযথ মর্যাদায় দিনটি পালন করা হচ্ছে। উত্তর চব্বিশ পরগণা জেলার ব্যারাকপুরে গান্ধী ঘাটে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাজ্যের রাজ্যপাল কেশরী নাথ ত্রিপাঠি, পশ্চিমবঙ্গের পর্যটন মন্ত্রী ব্রাত্য বসু।


উল্লেখ্য, গান্ধীকে স্মরণ করে এই দিনটি সারা ভারতেই সরকারি ছুটির দিন হিসেবে গণ্য করা হয়।


বিবার্তা/ডিডি/নিশি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com