শিরোনাম
সউদি আরবে তামাকপণ্যের ওপর ১০০% ভ্যাট আসছে
প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০১৬, ২০:৩৬
সউদি আরবে তামাকপণ্যের ওপর ১০০% ভ্যাট আসছে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সউদি আরবের বিশেষজ্ঞরা বলছেন, তামাকপণ্যের ওপর ১০০% ভ্যাট আরোপের সিদ্ধান্ত দেশে ধূমপায়ীর সংখ্যা কমিয়ে আনতে সহায়ক হবে। এই অস্বাস্থ্যকর অভ্যাস দমনে এই পদক্ষেপ অত্যন্ত ইতিবাচক ও গুরুত্বপূর্ণ।


বিশ্বে ধূমপায়ীর হার খুব বেশি - এমন দেশগুলোর মধ্যে সউদি আরব অন্যতম। দেশটির টিনএজারদের ১৪% এবং নারীদের সাত শতাংশ ধূমপায়ী।


সউদি আরবের ধূমপানবিরোধী বেসরকারি সংস্থা (এনজিও) নাকা'র পরিচালনা পরিষদের চেয়ারম্যান ড. মোহাম্মদ ইয়ামানি বলেন, দেশে ১৮ বছরের কম বয়সীদের মধ্যে ধূমপায়ীর হার ১৩ থেকে ১৪ শতাংশ হারে বাড়ছে। অথচ সউদি আরব ও অন্যান্য উপসাগরীয় দেশে তামাকপণ্যের দাম বিভিন্ন দেশের তুলনায় এখনো অনেক কম।


ড. ইয়ামানি প্রতি প্যাকেট সিগারেটের দাম ৩৫-৪০ রিয়াল ধার্য করার প্রস্তাব দিয়ে বলেন, ভ্যাট আরোপ করা হবে আমদানিমূল্যের ওপর, এতে সিগারেটের দাম বর্তমানের দ্বিগুণ হবে না। কম দামের কারণে বিশেষ করে তরুণসমাজ ও স্বল্প আয়ের মানুষ অধিক হারে ধূমপানে আকৃষ্ট হচ্ছে। তাই সিগারেটের ওপর কর এমনভাবে বাড়ানো হোক, যাতে এর দাম আন্তর্জাতিক পর্যায়ে চলে আসে।


উল্লেখ্য, সউদি আরবে তামাকপণ্যের ওপর ১০০% ভ্যাট আরোপের সিদ্ধান্তটি আগামী বছরের দ্বিতীয় প্রান্তিকে বলবৎ হবে। এছাড়া আগামী কয়েক দিনের মধ্যেই প্রকাশ্য স্থানে ধূমপান নিষিদ্ধ করে একটি আইনও জারি হতে যাচ্ছে। সূত্র : সউদি গেজেট


বিবার্তা/হুমায়ুন/মনোজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com