শিরোনাম
সিরিয়ার অস্ত্রবিরতি নিয়ে জাতিসংঘে ভোটাভুটি
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০১৬, ১৫:২২
সিরিয়ার অস্ত্রবিরতি নিয়ে জাতিসংঘে ভোটাভুটি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়া ও তুরস্কের মধ্যস্থতায় সিরিয়ায় অস্ত্রবিরতি চুক্তির ওপর জাতিসংঘে ভোটাভুটি হচ্ছে। শনিবার এ বিষয়ে নিরাপত্তা পরিষদের ১৫টি দেশ ভোট দেবে। বিবিসির অনলাইন ভার্সনে এ খবর জানানো হয়।

 

অস্ত্রবিরতি চুক্তির খসড়ায় সিরিয়ায় ব্যাপক মানবিক সহায়তার আহ্বান জানানো হয়েছে। এতে দেশটিতে সংঘাত বন্ধে রাশিয়া ও তুরস্কের মধ্যস্থতায় সিরীয় সরকার ও বিরোধীদের মধ্যে আলোচনার পাশাপাশি একটি রাজনৈতিক প্রক্রিয়ার প্রতি সমর্থনের কথাও বলা হয়েছে। আগামী সপ্তাহে কাজাখস্তানে সরকার ও বিরোধীদের মধ্যে এ বিষয়ে আলোচনা শুরু হবে।

 

সিরিয়ার বেশিরভাগ এলাকায় একদিন আগে অস্ত্রবিরতি শুরু হয়েছে। তবে কয়েকটি এলাকায় সংঘর্ষ ও বিমান হামলা চলছে। এছাড়া জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস), জাবাত ফাতেহ আল-শাম ও কুর্দি ওয়াইপিজে মিলিশিয়ারা অস্ত্রবিরতির আওতায় পড়বে না।

 

রাশিয়া ও তুরস্ক অস্ত্রবিরতিতে মধ্যস্থতা করে। তবে অস্ত্রবিরতির মধ্যস্থতায় ওয়াশিংটন ছিল না।

 

এদিকে শুক্রবার দেশটির বিভিন্ন এলাকায় সরকার ও বিরোধীদের মধ্যে সংঘর্ষের খবর পাওয়া গেছে। ব্রিটেনভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, উত্তরাঞ্চলের হামা প্রদেশে সংঘর্ষ ও বিমান হামলা হয়েছে।

 

পর্যবেক্ষক সংস্থাটি আরো জানায়, বিদ্রোহী জোট জাবাত ফাতেহ আল শামসহ বিরোধী বাহিনীর নিয়ন্ত্রিত দামেস্কের নিবকটবর্তী ওয়াদি বারাদায়ও বোমা হামলা চালানো হয়েছে। তবে সিরীয় বাহিনী এ অভিযোগ অস্বীকার করে বিরোধীদের বিরুদ্ধে অস্ত্রবিরতি মেনে না চলার অভিযোগ করেছে।

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com