সড়ক-সেতুর উন্নয়নে বদলে গেছে শালিখার গ্রামীণ জীবন
প্রকাশ : ২২ অক্টোবর ২০২৩, ১২:৪৪
সড়ক-সেতুর উন্নয়নে বদলে গেছে শালিখার গ্রামীণ জীবন
শালিখা (মাগুরা) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাংলাদেশ ‘ভিশন-২০৪১’ কে সামনে রেখে গ্রামকে শহরে রূপান্তরের উদ্দেশ্যে গ্রামীণ অবকাঠামো, যোগাযোগ, শিক্ষা সামাজিক উন্নয়নের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। আর এই উদ্দেশ্যকে সামনে রেখে নতুন সড়ক, সেতু নির্মাণসহ পল্লী অবকাঠামোর উন্নয়নে বদলে গেছে মাগুরার শালিখা উপজেলার গ্রামীণ জীবন। যার সুফল ভোগ করছেন শালিখার জনসাধারণ। বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের দেড় দশকে শালিখার উন্নত যোগাযোগ ব্যবস্থায় শহরের যাবতীয় সুযোগ-সুবিধা পৌঁছে যাচ্ছে প্রত্যন্ত অঞ্চলে।


আর এ সময়েই স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ২৮৫ কিলোমিটারের বেশি সড়ক কাঁচা থেকে পাকা এবং বিদ্যমান পাকা সড়ক সংস্কার করেছে।


এ ছাড়াও, নির্মাণ করা হয়েছে ৯টি বৃহৎ সেতু এবং ১৬৯টি কালভার্ট। শালিখা উপজেলা এলজিইডির দেওয়া এক তথ্য থেকে জানা যায়, বিগত ১৫ বছরে ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ৭টি, গ্রোথ সেন্টার ৪টি, প্রাথমিক বিদ্যালয় ও শিক্ষা অবকাঠামো ৯৪টি, খাল খনন ৪টি, উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন ১টি, হাট-বাজার উন্নয়ন ১৩টি, সুইস গেট বা রাবার ড্যাম্প রেগুলেটর ২টি, ক্ষুদ্রাকার পানিসম্পদ ব্যবস্থাপনা ৭৫০ হেক্টর সহ সার্বজনীন ও সামাজিক অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় ৫০টিরও বেশি মসজিদ, মন্দির, শ্মশান, ঈদগাহ ও কবরস্থানের উন্নয়ন সাধিত হয়েছে। এছাড়া ২০২৩-২৪ অর্থবছরে চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি প্রকল্পের আওতায় প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন এবং সীমানা প্রাচীন নির্মাণ সহ নতুন সড়ক নির্মাণ বা সংস্কার কাজে প্রায় শত কোটি টাকার উন্নয়নমূলক কাজ চলমান রয়েছে।


আরো জানা যায়, বিগত ১৫ বছরের নতুন সড়ক নির্মাণ এবং রক্ষণাবেক্ষণের কাজে ৩৯৯ কোটি টাকা এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় ৬ কোটিসহ মোট ৪ শত ৫ কোটি টাকার উন্নয়নমূলক কাজ সাধিত হয়েছে।


উপজেলা এলজিইডির দেওয়া ঐ তথ্য বিশ্লেষণ করে দেখা যায় ২০০৯ সালের পূর্ব পর্যন্ত পল্লী অবকাঠামো উন্নয়ন খাতে যতটুকু উন্নয়ন সাধিত হয়েছিল ২০০৯ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত অর্থাৎ গত ১৫ বছরে তা কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি উপজেলা পরিষদ ও উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সসহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে বিগত কয়েক দশকের চেয়ে অনেক বেশি উন্নয়ন সম্পন্ন হয়েছে। সারাদেশের উন্নয়নের সঙ্গে তাল মিলিয়ে শালিখা উপজেলা সমৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে বলে মনে করছেন স্থানীয় সচেতন মহল।


শালিখা উপজেলা প্রকৌশলী শোয়েব মোহাম্মদ জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘমেয়াদী ও পরিকল্পিত উন্নয়নে মাগুরা-২ আসনের সংসদ সদস্য ড. শ্রী বীরেন শিকদার মহোদয়ের সার্বিক দিকনির্দেশনা এবং সহযোগিতায় শালিখার গ্রামীণ অবকাঠামোর এই অভাবনীয় উন্নয়ন সম্ভব হয়েছে। ধারাবাহিকতা বজায় থাকলে গ্রামীণ অর্থনীতির চাকা সচল থাকবে। প্রত্যন্ত অঞ্চলের মানুষের দৈনন্দিন জীবনের চালিকাশক্তি বৃদ্ধি পাবে।


শালিখা উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. কামাল হোসেন বলেন, শেখ হাসিনার সরকার গণমানুষের সরকার, উন্নয়নের সরকার। শেখ হাসিনার সরকার বাংলাদেশের উন্নয়নের জন্য যে সকল মেগাপ্রকল্প চালু করেছেন তার সবই শেষের পথে। যার সুফল পাবে এ দেশের কোটি কোটি জনসাধারণ।


বিবার্তা/মনিরুল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com